Loading...
You are here:  Home  >  বিনোদন  >  Current Article

ফেলুদা বা তপসে না বদলে আগে পরিচালক বদল হোক

By   /  November 3, 2016  /  No Comments

নন্দ ঘোষের কড়চা

(দীপাবলির বিরতি কাটিয়ে স্বমহিমায় নন্দ ঘোষ। ডাবল ফেলুদা বাজারে আসার আগে তিনি ডাবল নন্দ ঘোষ লিখতে চান। প্রথম কিস্তি সন্দীপ রায়কে। পড়ুন। )

 

nanda ghosh logo
অপ্রিয় কথাটা প্রথমেই বলে ফেলি। সন্দীপ রায় সিনেমা বানাতে পারেন না। সত্যজিৎ রায়ের ছেলে না হলে তাঁর সিনেমা কেউ দেখত না। বাপের শ্রাদ্ধ সবাই করে। কিন্তু বাপের লেখা অসাধারণ গল্পগুলোর শ্রাদ্ধ আর কেউ এভাবে করতে পারে না। 

সন্দীপবাবুকে এসব কথা কেউ বলে না, কারণ তিনি অত্যন্ত ভালো মানুষ, যথার্থ ভদ্রলোক। কিন্তু নন্দ ঘোষ কাউকে ছেড়ে কথা বলে না। যতই ভদ্রলোক হন, পরিচালক হিসাবে তিনি যে লবডঙ্কা তা বলতে আমার মুখে আটকাবে না। সত্যজিৎ বেঁচে থাকতে দুটো চলনসই সিনেমা ফটিকচাঁদ আর গুপি বাঘা ফিরে এলো। কিন্তু বাবা মারা যেতেই কঙ্কাল বেরিয়ে পড়ল।

Sandip-ray-2

উত্তরণ, টার্গেট, নিশিযাপন, যেখানে ভূতের ভয়, চার… এসব ছবি কেমন হয়েছিল তা সন্দীপ নিজেও জানেন, তাই আজকাল সব ছেড়ে শুধু ফেলুদা বানান। যতই হোক ফেলুদার নাম শুনে দর্শকরা হলে আসে। কিন্তু কী আর বলব, সত্যজিৎ, ফেলুদা এই শব্দগুলোকে মন থেকে সরিয়ে দিলে ইন্টারভ্যালের আগেই নাক ডাকা পায়।
ভালো সিনেমা বানাবেন কী, কোন ভুমিকায় কাকে নেবেন তা নিয়েই তো তিনি কনফিউজড। ফেলুদার ভুমিকায় প্রথমে সব্যসাচী। তারপর আবীর। আচ্ছা একজন অভিনেতা ব্যোমকেশের ভুমিকায় অভিনয় করে জেনেও তাকে কেন নিলেন? এখন আবীর ভুল বুঝতে পেরে আবার ব্যোমকেশে ফিরে গেছে। তাই সন্দীপ আবার সব্যসাচীকে ডেকেছেন। 
এই বয়সে সব্যসাচী ফেলুদা? কেন গোটা দেশে একজনও কম বয়সী অভিনেতা নেই? কাউকে না পেলে বরং ইন্দ্রানী হালদারকে নিন। ব্যোমকেশ যদি ফেলুদা হতে পারে, গোয়েন্দা গিন্নি হতে পারবে না কেন? আমরাও বিনি পয়সায় ফেলুদিদি পাব। তবু একটা নতুনত্ব আসবে। 
জটায়ু আর তোপসে নিয়েও সন্দীপ একই রকম দিশেহারা। জটায়ুর চরিত্রে না হয় মড়ক লেগেছে, কিন্তু তোপসে? শাশ্বত, পরম, সাহেব, বিবি, গোলাম কতজনকে যে তোপসের ভুমিকায় দেখলাম। এত ঘনঘন অভিনেতা না পালটে বরং পরিচালক পাল্টানো হোক। 

শোনা যাচ্ছে, সন্দীপবাবু হিন্দিতে ফেলুদা করার কপিরাইট অন্য কাউকে দিয়ে দেবেন। শুধু হিন্দি কেন ইংরাজিতেও দিন। ফেলুদা সারা ভারতে, সারা বিশ্বে ছড়িয়ে পড়ুক। বাংলাতেও কোনও পরিচালককে কপিরাইটটা দিয়ে দিন।

 ভালো খারাপ যাই হোক সত্যজিতের ছেলের হাতে ফেলুদার হেনস্থা অন্তত বন্ধ হবে। তাড়াতাড়ি কপিরাইটটা দিন, নইলে আমরা বলব, মগনলাল মেঘরাজ নয়, ফেলুদার সব থেকে বড় শত্রু সন্দীপ রায়। 
পুনশ্চঃ ফেলুদার সঙ্গে সঙ্গে প্রফেসর শঙ্কু, তারিণীখুড়োর কপিরাইটও 
দিয়ে দিন। আপনার হাতে থাকলে ওদের কী দুর্দশা হবে কে জানে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − ten =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk