Loading...
You are here:  Home  >  রাজনীতি  >  জাতীয়  >  Current Article

গুরমেহের, তোমার আর আমার স্বপ্ন একই

By   /  March 3, 2017  /  No Comments

সত্রাজিত চ্যাটার্জি

যুদ্ধই প্রাণ কেড়ে নেয়। যুদ্ধই মায়ের কাছ থেকে প্রাণপ্রিয় সন্তানকে, স্ত্রীর কাছ থেকে জীবনসাথী স্বামীকে , ছেলে –মেয়েদের কাছ থেকে বাবাকে কেড়ে নেয়। সভ্যতার আদিকাল থেকেই যুদ্ধ এই রক্ত-ঝরার কাহিনী লিখে চলেছে। এর কোনও ব্যতিক্রম নেই। এখানে প্রেম-প্রীতি নেই, সৌভ্রাতৃত্ববোধ নেই, মনুষ্যত্ব নেই। এখানে আছে শুধু হিংসা, ঘৃণা আর রক্তপাত। মহাভারতের যুদ্ধও তাই, কারবালার মরু প্রান্তরের যুদ্ধ ও তাই, ইউরোপের ক্রুসেডও তাই। আর দেশের স্বাধীনতা সংগ্রামও রক্তক্ষয়ী, ভ্রাতৃঘাতী, নারীঘাতী সংগ্রাম। সেও রক্তঝরার কাহিনী। শুধু ভারতবর্ষের কেন ? প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ তো মানবসভ্যতার ইতিহাসে মনুষ্যত্বের চরম বিপর্যয়। তা যেই শুরু করুক না কেন ?

gurmeher2গুরমেহের কাউর আজ খুব আলোচিত একটি নাম। সে কার্গিলে ভারত-পাকিস্তানের যুদ্ধে নিহত ভারতীয় যোদ্ধার মেয়ে। সেই হিসেবে পাকিস্তানের প্রতি তার ঘৃণা, বিতৃষ্ণা থাকাই স্বাভাবিক। পাকিস্তানের সাথে যুদ্ধেই তার প্রাণপ্রিয় পিতা বীরের মৃত্যু বরণ করেছিলেন। তাই পাকিস্তানের প্রতি তার মনে সীমাহীন বিদ্বেষ থাকাই যথোপযুক্ত। এই ক্ষেত্রে ১০০ জনের মধ্যে ৯৯ জন মানুষই তার পিতৃহন্তার প্রতি বিষোদ্গার করবে। কিন্তু আশ্চর্যজনক ভাবে একটি বিশ বছরের তরুণী মন থেকে বিশ্বাস করে তার পিতার অকাল মৃত্যুর কারণ কার্গিলের রক্তক্ষয়ী যুদ্ধ। সেই যুদ্ধে প্রতিপক্ষ যেই হোক না কেন, যুদ্ধই তার পিতার আকস্মিক প্রয়াণের কারণ। বিপক্ষে কে তা এখানে গুরুত্বহীন। বড় বিচিত্র মনস্তত্ব একটি বিশ বছরের তরুণীর। জীবনের কতটুকুই বা দেখেছে সে? সবে তো কুঁড়ির পাপড়ি মেলে ফোটা। আর যখন তার বাবা তাকে ছেড়ে দিকশূন্যপুরে পাড়ি দিলেন, তখন সে একটি নিষ্পাপ কলি। তবু দল মেলে ফুটে উঠে সে বুঝতে পেরেছে এই পৃথিবীতে ফুলদের বেঁচে থাকতে গেলে যুদ্ধকে ত্যাগ করতে হবে। যুদ্ধ মানেই প্রাণঘাতী, রক্তক্ষয়ী এক কাহিনী। তাই যুদ্ধই সর্বাগ্রে বন্ধ হওয়া উচিত।
হ্যাঁ কুর্নিশ জানাই তোমাকে। স্যালুট গুরমেহের। তুমি আজ ১৩০ কোটি দেশবাসীকে শিখিয়েছ ব্যক্তিবিশেষ না, রাজ্য না, দেশ না—যুদ্ধই মানুষের প্রাণ কেড়ে নেয়। এখানে ভিনদেশের তত্ত্ব খাটে না, সীমান্তের তত্ত্ব খাটে না, কোনও ব্যক্তি না, দল না। এখানে মনুষ্যত্বের বিপর্যয়। কয়েক লাখ মানুষের জীবন ছিনিয়ে নিয়েছে প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ। কয়েক হাজার স্বাধীনতা সংগ্রামীর প্রাণ কেরেছে ভারতবর্ষের স্বাধীনতার যুদ্ধ। তাই অবিলম্বে এই যুদ্ধের পরিসমাপ্তি চাই। সুন্দর ও সুস্থ সমাজের জন্য। আগামী পৃথিবীর কাছে এটাই একমাত্র আকাঙ্খা। গুরমেহের, তোমার সাথে আমাদেরও একই চাহিদা, একই স্বপ্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − five =

You might also like...

kashmir5

আমার কাশ্মীর, আমার কলকাতা

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk