Loading...
You are here:  Home  >  খেলা  >  Current Article

‌লাল হলুদে ডামাডোল, কে হচ্ছেন ফুটবল সচিব?‌

By   /  March 16, 2017  /  No Comments

নির্মল দত্ত

যদিও আই লিগের ‘‌ভাগ্য’‌ এখনও নির্ধারিত হয়নি, হলফ করে বলার সময়ও আসেনি কোন দল চ্যাম্পিয়ন হবে। চ্যাম্পিয়নশিপের দৌড়ে এখনও রয়েছে ইস্টবেঙ্গল। অভূতপূর্ব গোষ্ঠীদ্বন্দ্বের জেরে ঘোর সমস্যায় লাল হলুদ শিবির।
সচিব কল্যাণ মজুমদার আর ফুটবল সচিব সন্তোষ ভট্টাচার্যের ব্যক্তিত্বের সংঘাত নতুন নয়। ফুটবল সচিবের গোষ্ঠী যদি কল্যাণবাবুর বিতর্কিত মন্তব্য, গায়ে জ্বালা ধরানো বক্তব্যর দিকে আঙুল তোলে, অন্য গোষ্ঠী সন্তোষবাবুকে কঠগড়ায় দাঁড় করায় ক্লাবের বিষয়ে নিষ্পৃহতা, নিয়মিত ক্লাবে না আসা, এমনকী প্রতিদিনের অনুশীলনের সময়ও মাঠে না থাকার জন্য। কার্যকরী সমিতির বৈঠকেও তাঁকে নাকি দেখা যায় না, এমনও অভিযোগ তাঁর বিরুদ্ধে রয়েছে।

kalyan majumder2এ বছর ক্লাবের টিম করার সময় সবথেকে বেশি উৎসাহী ছিলেন ফুটবল সচিব। এ ব্যাপারে ক্লাবসচিব এবং শীর্ষকর্তাকে অন্ধকারে রাখা হয় বলে বিরুদ্ধ গোষ্ঠীর বক্তব্য। বিরুদ্ধ গোষ্ঠীর কথায়, ফুটবলসচিব তাঁর ঘনিষ্ঠ লোকজনদের নিয়েই দলগঠনের কাজটি করেছেন। যার মধ্যে রয়েছেন তাঁর পরিবারের সদস্য, আত্মীয়রা। দলগঠনের পর দেখা গেল, বিদেশিরা খুব একটা ভাল মানের নয়। ওয়েডসন ছাড়া আর কেউ তেমন একটা ভরসা দিতে পারেননি। এঁরা কাটসুমি গোত্রেরও নন। স্বদেশি কিছু ভাল ফুটবলার আনা হয়েছিল। তাছাড়া বাকি সব ফুটবলারই গত কয়েক বছর ধরে ক্লাবের সঙ্গে আছেন। রিক্রুটার পাল্টে যাওয়ার সঙ্গে সঙ্গেই বাদ পড়েছেন দীর্ঘদিন যাঁরা নিয়মিত টিমের সঙ্গে থাকতেন, তাঁরাও। আশ্চর্যের বিষয় হল, সচিব, শীর্ষকর্তা উভয়ই চুপ এই বিষয়ে। বন্ধুত্ব বাঁচাতে গিয়েই নাকি মৌন থাকছেন, এমনই শোনা যাচ্ছে ক্লাবের অন্দরে।

east bengal

আই লিগে মোটামুটি সব ঠিকঠাকই চলছিল। টিমও ছিল এক নম্বরে। ছন্দপতন ঘটল চার্চিল ম্যাচের পর। ফুটবল সচিবের বিরোধী গোষ্ঠীর বক্তব্য, ওইদিন বিক্ষোভরত সমর্থকদের ওপর চড়াও হয় ফুটবল সচিবের ঘনিষ্ঠ লোকজনেরা। একে ক্লাবসচিবের সংবাদপত্রে বিতর্কিত সাক্ষাৎকার, তার ওপর টিমের খারাপ পারফরমেন্স, সবমিলিয়ে তুঙ্গে ওঠে কলহ। কুৎসায় জড়ায় ফ্যান ক্লাবগুলোও। রেহাই পায়নি ইস্টবেঙ্গলের গর্বের মুখপত্র ইস্টবেঙ্গল সমাচারও। বিশেষ একশ্রেণির লোকের রোশানলের শিকার পত্রিকা কর্মী এবং এক চিকিৎসক। এমত অবস্থায় আই লিগ না জিতলে ফুটবল সচিবের ওপর চাপ বাড়বে। বাজারে খবর, ফুটবল সচিব আর ক্লাবের সঙ্গে নিজেকে জড়িয়ে রাখতে চান না। এমন খবরও আছে যে, বন্ধুকৃত্ব করতে গিয়ে শীর্ষকর্তা ফুটবল সচিবকে ছেড়ে দেওয়া সম্ভব নয় বলে ঘনিষ্ঠমহলে বলেছেন। সেক্ষেত্রে একটা রাস্তা খুঁজে বের করার চেষ্টা হয়েছে। তিনটি সভাপতির পদ আপাতত ক্লাবে খালি রয়েছে। সেই জায়গায় বর্তমান সহ সচিব ডা শান্তিরঞ্জন দাশগুপ্তকে বসিয়ে দিয়ে ফুটবল সচিবকে যদি সহ সচিব করা হয়, তাহলে এক ঢিলে অনেক পাখি মারা যাবে। শীর্ষকর্তার ক্লাবের দখলও তাঁর বন্ধুত্বের মধ্যে দিয়ে বজায় থাকবে। কিন্তু ক্লাবের অভ্যন্তরে মহার্ঘ্য বস্তুটি হল শতবর্ষের ফুটবল সচিব পদ। সন্তোষবাবু ফুটবল সচিব পদ থেকে সরে গেলে সেই জায়গায় কে আসবেন?‌ দৌড়ে ইতিমধ্যে শোনা যাচ্ছে বেশ কয়েকটি নাম। তার মধ্যে রয়েছেন দেবরাজ চৌধুরি, তপন দাস, রাজা গুহ এবং বাবলু গাঙ্গুলি। এঁদের মধ্যে এগিয়ে রয়েছেন পল্টু দাসের পরিবারের স্নেহধন্য এবং শীর্ষকর্তারও স্নেহধন্য সুশিক্ষিত তরুণ কর্তা দেবরাজ চৌধুরি।
দীর্ঘ বেশ কয়েকটি দশক ধরে ইস্টবেঙ্গলে একছত্র আধিপত্য পল্টু দাস গোষ্ঠীর। পল্টু দাসের সবথেকে বড় গুণ ছিল নিরপেক্ষতার প্রশ্নে নিজের জায়গায় অটুট থাকা। তার পরবর্তী সময় ব্যাটন যাঁর হাতে এসেছে, সেই শীর্ষকর্তা এ যাবতকাল পর্যন্ত সেই নিরপেক্ষতাই ধরে রেখেছিলেন দলের নেতা হিসেবে। এই মহা কলহের পর প্রশ্নচিহ্ন দেখা দিচ্ছে তাঁর নামের পাশেও। পারবেন কি তিনি বন্ধুত্বের বাইরে এসে নিরপেক্ষতা বজায় রাখতে?‌ পারবেন ক্লাবের সাংবাদিক কর্মী, চিকিৎসকের বিরুদ্ধে কুৎসায় মেতে ওঠা লোকজনদের চমর শাস্তি দিতে?‌ না পারলে ভাঙনের মুখে পড়বে ময়দানের মিথ হয়ে যাওয়া পল্টু দাস গোষ্ঠী।

20170315112523-728x90

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + six =

You might also like...

meghe dhaka tara

সুপ্রিয়ার কণ্ঠে অমরত্ব পাওয়া সেই সংলাপ

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk