Loading...
You are here:  Home  >  সাহিত্য  >  রম্য রচনা  >  Current Article

রম্যরচনা: নারদ নারদ! নারদা

By   /  March 22, 2017  /  No Comments

ঝগড়া হলেই আমরা বলি নারদ–‌নারদ। সেই নারদ নিয়ে কতই না নাট্য!‌ সরকার বলছে ধাপ্পা, অতএব ধাপ্পা। হাইকোর্ট, সুপ্রিম কোর্ট কেন নাক গলাতে গেল!‌ থ্রিলারের বাকি অংশে কী আছে?‌ অনবদ্য রম্যরচনা। লিখেছেন সন্দীপ লায়েক।।
আহা কি আনন্দ আকাশে বাতাসে…
সারদার থ্রিলটা জনগণ অ্যাডজাস্ট করে নিয়েছে। শাসকও নিজেকে নিজের মত গুছিয়ে নিয়েছে। সবই পরিকল্পনা অনুযায়ী ঠিকঠাক -এক্কেবারে খাপে খাপ মন্টুর বাপ! বাধ সেধেছে ওই সুদূর উত্তরের ভোটের ফলাফল, সেইসঙ্গে লেলিয়ে দেয়া পিঠেপিঠি নাছোড়বান্দা নারদ কাঁটা।

ভোট জেতার জন্য কারচুপিই যে আসল কর্তা সে আওয়াজ বিরোধীরা তুলবেন সেটা এই পোড়া দেশের জনগণ জানে, যেটা জানে না সেটা হল আর কী কী কারণ উঠে আসতে পারে! পশ্চিমবঙ্গের রাজনীতিকরা যে EVM সহ অন্যান্য তত্বের সঙ্গে নোটবন্ধ তত্ত্বকে শ্যাম্পেনের সঙ্গে হুইস্কিকে ককটেল করে চালাবেন সেটা আজ ওপেন সিক্রেট, কারণ বিরোধের জন্য বিরোধিতা করতে করতে সারাক্ষণ তারা ওই একটা হাতিয়ারকেই ব্যবহার করে আসছেন যৌবনকাল থেকে।
যদিও কিছুদিন আগে শিশুবেলায় পরিস্থিতি ছিল সম্পূর্ণ অন্যরকম। যাই কিছু ঘটুক চোখ বন্ধ করে সবই বলে দেয়া যেত হয় CPM না হয় মাওবাদীদের ষড়যন্ত্র। তারও কিছুকাল আগে ভ্রূণ অবস্থায় ছিল কথায় কথায় CBIর স্বচ্ছ তদন্তের প্রয়োজনীয়তা। এখন CPM আছে শীতঘুমে, বেঁচে আছে নাকের ডাকের ফোঁস ফোঁস শব্দটুকু। আর মাওবাদীরা বোধকরি উন্নয়নের বন্দুক ধরে রাজনীতিতে হাতেখড়ি করছে- তাই তারাও চুপচাপ সোজা ফুলে ছাপ!

narada news

এদিকে বঙ্গদেশের কলাকুশলীরা নিজেরাই বাহুবলী সুতরাং নিজেদের অস্তিত্ব তথা ভোটব্যাংক সহ নির্লোভ মন্ত্রীদের বাঁচাতে অন্য তত্তের অবতারণা করা একান্ত প্রয়োজন। কেন্দ্রে যেহেতু BJPর মত হিন্দুত্ববাদী সাম্প্রদায়িক দল, বঙ্গের সংখ্যালঘু সম্প্রদায়ের ভোট পেতে, তারই সঙ্গে সর্বভারতীয় মুখ হিসবে নধর রাহুল-বাবাকে সরাতে কেন্দ্রের বিরোধ ও সম্প্রদায়িক জিগির তোলার দায়ও তাদের।

যাইহোক আসল কথায় আসি–নারদা প্রসঙ্গ।
গল্পটা সারদার মত ব্লকবাস্টার নয় ঠিকই তবে সিলভার জুবিলি করে টুকটুক এগিয়েই চলছে। গল্পের বিষয়বস্তু হল সার্জিক্যাল স্ট্রাইকের মত একটা অপারেশন, নাম স্টিং অপারেশন। যেখান থেকে একটা ভিডিও পাওয়া গেছে সেখানে কিছু শাসক দলের হোমরা-চোমড়াদের ঘুষ বা অনুদান নিতে দেখা গেছে। বিরোধীরা যা হয় আর কি…ক্ষুদ্র ব্যপার নিয়ে সরব খড়্গহস্ত। শাসক চোখ রাঙ্গিয়ে বলে– দয়া করে একদম চুপ! সব মিথ্যে কথা, শান্তি বজায় রেখে মাথা ফাটিয়ে হবেই একটা হেস্তন্যস্ত। তা হৌক তা হৌক …

narad3

থ্রিলটা কিন্তু অন্য জায়গায়। মহামান্য কলকাতা হাইকোর্ট নাকি অন্যায় বিচার করেছে CBI তদন্তের নির্দেশ দিয়ে। অন্যায় তো বটেই…শাসক দল যখন বলেছে পুরো ব্যাপারটাই ধাপ্পা, তাছাড়া নিরপেক্ষ শাসক বিরোধী তদন্তের জন্য রাজ্য পুলিশের ওপর ভরসা করাই যায়, হাইকোর্ট কীভাবে বলতে পারে CBI তদন্তের কথা? সুতরাং শেষ অস্ত্র মামাবাড়ি ভারী মজা সুপ্রিম কোর্ট।
প্রসঙ্গত নারদা তদন্তের চুড়ান্ত বিরোধীতাতে পাবলিকের কাছে এটা খুবই স্পষ্ট যে বর্তমান সরকার কোনমতেই তাতে জড়িত নয়! তাহলে BJP নেতারা হাই কোর্টের রায় আগে থেকে জানলেন কী ভাবে?–এটাও নায্য কথা হক কথা, যে মানবে না সে BJP ঘেঁষা।

কিন্তু যদি দলের কেও জড়িত নাই থাকে শাসক দলের দুঃশ্চিন্তাটা তবে কোথায় সে তদন্ত CBI বা FBI যেই করুক? …দোহাই আপনাদের, দয়া করে বিশ্বাসে লজিক খুঁজবেন না…থেকে থাকলেও ওসব আপনার ক্ষুদ্র মস্তিষ্কে ঢুকবে না। শুধু এটুকুই জেনে রাখুন- দেশটাকে বাঁচাতে হবে! মোদী তাড়ানোর নামে সম্প্রদায়িক ভোট টেনে বঙ্গে টিকে থাকতে হবে!

থ্রিলারের শেষ অংকটুকু এখনই বলা যাবে না। প্রযোজককে কথা দিয়েছি যে! ধৈর্য্য ধরে একটু অপেক্ষা করা ছাড়া উপায় নেই, যদিও হাততালি দেবেন কি না সেটা আপনার একান্তই ব্যক্তিগত ব্যাপার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + two =

You might also like...

mukul roy2

সবুজ সংকেত?‌ মুকুলকে এত বোকা মনে হয়!‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk