Loading...
You are here:  Home  >  রাজনীতি  >  জাতীয়  >  Current Article

জগতের আনন্দযজ্ঞে ভারত নেই!

By   /  March 22, 2017  /  No Comments

অয়ন দাস

অল্পেতেই মাথা গরম, ট্রেনে-বাসে সিট রাখা নিয়ে হাতাহাতি। পাশে ফিসফাস বাড়িতে নিশ্চয়ই কিছু হয়েছে, এবার সতর্ক হোন। সম্প্রতি ‘জাতিপুঞ্জ’-এর প্রকাশিত ‘বিশ্ব আনন্দ রিপোর্ট’-এ ভারত ১২২ তম স্থানে আছে। এমনকী পাকিস্তান, নেপাল, ভুটানের মতো দেশেরও পিছনে ভারত। ২০১২ সাল থেকে বিভিন্ন দেশের জিডিপি, মাথাপিছু আয়, সামাজিক সহায়তা, সুস্থ জীবন–‌যাপন, জীবনে নিজের পছন্দ নির্বাচন করার অধিকার, মহত্ত্ব ও দুর্নীতি সম্পর্কে মানুষের ধারণার উপর ভিত্তি করে ‘জাতিপুঞ্জ’ এই ‘আনন্দ’ তালিকা প্রকাশ করেন।

child
এই রিপোর্টের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হল আর্থিকভাবে অধিক দৃঢ়তাই শুধুমাত্র মানুষের জীবনে ‘আনন্দ’-এর মাপকাঠি নয়। ঠিক যেমনভাবে তেল-সমৃদ্ধ নরওয়ে-তেলের দাম ক্রমাগত কমা সত্ত্বেও নরওয়ে ‘বিশ্ব আনন্দ রিপোর্ট’-এ প্রথম স্থান অধিকার করেছে। একই কথা প্রযোজ্য ভারতের ক্ষেত্রেও। নেপালের জিডিপি ভারতের কয়েকশো গুণ কম হওয়া সত্ত্বেও নেপাল ভারতের থেকে বেশি ‘খুশি’ থাকে।

২০১৭ সালের রিপোর্টে কর্মক্ষেত্রের ‘আনন্দ’-এর উপরও বিশেষ জোর দেওয়া হয়েছে। অক্সফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক জ্যাঁ-এমানুয়েল দে নেভে এপ্রসঙ্গে বলেছেন- “মানুষ তাঁদের জীবনের অনেকটা সময়ই কর্মক্ষেত্রে কাটান, তাই তাঁদের জীবনের ‘আনন্দ’-এর ক্ষেত্রে চাকরি ও বেকারত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।”
‘জাতিপুঞ্জ’-এর পক্ষ থেকে জেফ্রে স্যাচি বিভিন্ন দেশগুলির কাছে আর্জি জানিয়ে বলেন – “এই রিপোর্ট থেকে প্রমাণিত হয় সামাজিক ব্যবস্থা, সমাজ গঠনে দৃঢ়তাই মানুষের আনন্দের মূল কারণ। তাই বিভিন্ন দেশগুলিকে এখন বুঝতে হবে সামাজিক বিশ্বাসযোগ্যতা, স্বাস্থ্যকর জীবনযাপনই শ্রেষ্ঠ উপায়।”
তাই গরম পড়ার আগেই সাবধান। গরমে মাথাটাও বেশি ‘হট’ করবেন না,তাতে ২০১৮য় যদি একটু আগে হয় ভারতের স্থান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × one =

You might also like...

amstrong3

চাঁদে কি সত্যিই মানুষ গিয়েছিলেন ?

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk