Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

জনমতের দালাল

By   /  April 8, 2017  /  No Comments

জনমতের দালাল

অম্লান রায়চৌধুরী

এ এক অদ্ভুত জীবিকা – জনমতের দালাল। ইন্সুরেন্সের দালাল শুনেছি , জমি-বাড়ীর দালালি শুনেছি , অধুনা প্রোমোটারদের জায়গা খোঁজার দালালিও বেশ শোনা যায়, যারা সব ঝামেলা ঝঞ্ঝাট মিটিয়ে জমি জোগাড় করে দেয়। এই রকম জীবিকার কথা এই প্রথম শুনলাম ।
আড্ডার জায়গায় গিয়ে পরিচয় হল ভদ্রলোকের সাথে । নাম – সুবিমল বসাক । পেশা সম্বন্ধে জানতে চাইলে , বললেন, এটা একটু শুনতে অদ্ভুত লাগলেও এই পেশায় প্রায় আমরা সবাই কিছু না কিছু ভাবে জড়িয়ে আছি। যেমন ধরুন, আপনি আপনার পাশের বাড়ির দাদার হঠাৎ অসুস্থ হওয়ার খবর পেয়ে ছুটে গেলেন, দরকারে হাসপাতালে পাঠানোর বন্দোবস্তও করে ফেললেন , আপনি জনমত কিনলেন আপনার শ্রম দিয়ে। আপনি কতটা সমব্যথী হলেন সেটা বিচার্য নয়। আপনার উপস্থিতি এবং কাজ সেটাই মুখ্য এখানে। দাদার বাড়ির লোকেরা আপনাকে ভাবল সমাজ দরদী হিসাবে। এটা একটা অর্জন। এটাকে ধরে রাখতে হবে। আর এই ধরে রাখার জন্যই আমাদের প্রয়োজন ।

public2
কিন্তু সুবিমল বাবু, এখানে মানবিকতার প্রশ্নটা কি কোনওভাবেই খাটছে না – নাকি মানবিকতাটাকে আপনি একটুও গুরুত্ব দিচ্ছেন না?‌
না না একথা বলবেন না, সুবিমল বাবু, বলে উঠলেন – মানবিকতার বিষয়টাও তো এখন একটু অন্যরকমভাবে ভাবছে লোকে। আগে পাড়ার বয়স্ক মানুষের একটা জায়গা ছিল, মান্যতা পেত। এখন মান হারাচ্ছে সে কথা বলছি না, কিন্তু অবজ্ঞার শিকার যে হচ্ছে সে বিষয়ে কোনও সন্দেহই নেই। এ অবস্থা ভাল কি মন্দ – সেটাই বিচার্য । কিন্তু সেই যে উৎসাহ, স্বতস্ফূর্ততা – সেটার অভাব ভীষণভাবে দেখা যায় । কেন, মনে নেই, আপনার পাড়ার ছেলেটা একটা ছোট দুর্ঘটনায় পড়ল, আপনারই সামনে। সামান্য হাত পা ছড়ে গেছে। পারলেন আপনি নিজের থেকে চিকিৎসা শুরু করতে। আপনি তো জানতেন – কী কী করতে হবে – তবুও অপেক্ষা করতে হল – ওর বাড়ির লোকের মতামতের জন্য । বাড়ির লোক এল – তখন চিকিৎসা শুরু হল। অথচ আপনিই দেখেছেন, আপনার বাবা নিজের হাতে আপনার বন্ধুদের মাঠে বসে ওষুধ লাগিয়ে দিত।
সুবিমলবাবু, ওটা তো একটা বিচ্ছিন্ন ঘটনা – পুরো মানবিকতা বোধটাকে তো আর ওই ধারায় মাপা যায় না।
ঠিকই, সুবিমলবাবু বলে উঠলেন, আপনি ওখান থেকে পিছিয়ে এলেন কেন জানেন?‌ আপনার মনে সংশয় ছিল, বাড়ির লোকেরা ঠিকমত বিষয়টা নেবে কিনা। আসলে নানান মতের প্রাধান্য – সকলেই মান্যতা চায়। যত সভ্য হচ্ছি ততই পরিসর খুলে দিয়ে প্রত্যেককে মান্যতা দেওয়ার চেষ্টা করছি। সরাসরি – প্রতিবাদে যাচ্ছি না । প্রতিরোধের ভাষাটাকেও কেমন যেন মানিয়ে নেওয়ার মতন করে ফেলেছি। কিছুই আর নিজের থেকে করছি না – কেউ যেন করাচ্ছে। এটাকে কি স্বতস্ফূর্ততা বলে! মানবিকতাকেও আমরা এখন নিক্তিতে ওজন করে তবে বাজারে ছাড়ি। আমরা অভ্যস্থ হয়েছি এখন এইভাবে। যতই এগুলোর অভাব হবে আমাদের ব্যবসারও ততটাই রমরমা। দেখছেননা সবাই এখন ইভেন্ট ম্যানেজমেন্টের মারফত কাজ করায়। আমরাও একটা গোটা নির্বাচন নামিয়ে দেব – মেয়ের বিয়ে দেওয়ার মতন। আমাদের সেই নেটওয়ার্ক আছে । জন বল আছে – পাড়ায় পাড়ায় সংগঠন আছে।

public3

 

সুবিমলবাবু, আপনি বোধ হয় ভুলে যাচ্ছেন যে পাড়ায় সুস্থভাবে থাকার মানুষ এখনও অনেক আছে — যারা চায় একটা সুস্থ ব্যবস্থা।
সেটাই তো সুবিধা, সুবিমল বাবু বলে উঠলেন, এদের জন্যই তো আমাদের পাড়ায় এত কদর – এদের কাছে ইমেজ রাখাটাই তো আমাদের কাছে মস্তবড় চ্যালেঞ্জ। সেটা আমরা স্টাডি করে দেখে নিয়েছি। আমাদেরও মার্কেট সার্ভের টিম আছে। ওরা আমাদের প্রত্যেক পাড়া সম্বন্ধে – সেই পাড়ার গতিবিধি সম্বন্ধে সব সময় আপডেট রাখে।
আরে, আপনাদের পাড়ার শেষ প্রান্তে — দত্ত বাবু। চেনেন তো। সবারই পরিচিত – এই পাড়ার শুরু থেকেই ওখানে আছেন। এখন একেবারে একা । দুই ছেলে, তারাও বিদেশে। বয়সও হয়েছে । নানান রকমের প্রয়োজন আছে। কতটাই বা শুধু পয়সা দিয়ে হয়, সাহায্য লাগেই মানুষের। এই সার্ভেটা আমাদের করা। কাজটা নেবার কথা ভেবেছিও। যদি চান আপনি নিয়ে নিন। একেবারে টার্ণ-কি বেসিসে । সব দেখাশুনা আপনার – পাকাপাকি ভাবে। স্বনির্ভর মানুষ অতি-নির্ভরশীল হয়ে উঠবে। রাজনৈতিক দলগুলো তো আপনাকে খুঁজে বেড়াবে। চাহিদা যোগানে আপনার দরও বাড়বে। আপনি দর–‌কষাকষি করে মেয়েকে প্রাইমারি স্কুলের চাকরিটা কনফার্ম করিয়ে দিন — বিনিময়ে আপনি দত্তবাবুর পাশে দাঁড়িয়েই বোতামটা আপনার ইচ্ছামতন টেপার প্রতিশ্রুতি দিন। ব্যাস হয়ে গেল ।
তবে হ্যাঁ, এগুলো করতে গেলে আপনাকে একটা নতুন নাম নিতে হবে – যেমন – খাবলু দা, ট্যাঁপা দা, পোকাদা, কচি দা – গুপী দা — এই রকম আর কি । যাদের পাড়ায় উপস্থিতি মানেই যে কোনও সমস্যার সমাধান । পোড় খাওয়া লোক এরা। পাড়ার ভূগোল ইতিহাস সব কণ্ঠস্থ।

(sijuroy@hotmail.com)

1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 10 =

You might also like...

solan3

চোখ ধরেছে মেঘের ছাতা

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk