Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  প্রবাসের চিঠি  >  Current Article

প্রবাসীরাও নাটক দেখুন, টিভিতে

By   /  April 7, 2017  /  No Comments

শ্রীপর্ণা গাঙ্গুলি

colors bangla

ইচ্ছে থাকলেও উপায় সবসময় হয়ে ওঠে না। যাঁরা জেলায় থাকেন, কলকাতার নাটক থেকে তাঁদের অনেকসময় বঞ্চিতই থাকতে হয়। কাগজে বিজ্ঞাপন দেখে বারবার মনে হয়, ইস, যদি কলকাতায় থাকতাম। যদি নাটক দেখার সুযোগ থাকত!‌ এমন অনেকেই আছেন, কলকাতায় গেলে অনেক কাজের ফাঁকে একটা বা দুটো নাটক দেখে আসেন। আবার অনেকে নাটকের নিয়ে অনেক কথা শুনেছেন, পড়েছেন, কিন্তু দেখা হয়ে ওঠেনি। তাঁদের জন্য সুখবর। এবার ঘরে বসেই নাটক দেখার আয়োজন। যেমন তেমন নাটক নয়, যেসব নাটক গত কয়েকবছরে মঞ্চে দারুণভাবে সাড়া ফেলেছে, এমনই সব নাটক দেখতে পাবেন টিভি–‌র পর্দায়। এই অভিনব উদ্যোগ নিয়েছে কালার্স বাংলা। আরও একজনের নাম আলাদা করে উল্লেখ করতেই হবে, তিনি ব্রাত্য বসু। মন্ত্রিত্বের ব্যস্ততা তো আছেই। তার মাঝেও নাটকটা তিনি ভুলে যাননি। আগের মতোই সক্রিয়। মানুষের ঘরে ঘরে এই নাটক পৌঁছে দেওয়ার অভিযান তাঁরও বড় একটা ভূমিকা থাকছে।

bratya basu

বেশিদিন অপেক্ষা করতে হবে না। বাংলা নতুন বছর থেকেই এসে যাচ্ছে নাটক দেখার হাতছানি। ১৬ এপ্রিল থেকে শুরু হচ্ছে। সময় সন্ধে ৬ টা। নাম:‌ হোম থিয়েটার। প্রতি রবিবার একটি করে নাটক। নাট্যমোদী দর্শকরা রবিবার সন্ধেটা ফাঁকা রাখুন। বাইরের কাজ যতটা সম্ভব, এড়িয়ে চলুন। গিন্নি নিশ্চয় রিমোট হাতছাড়া করতে চাইবেন না। একদিকে তাঁর সিরিয়াল অন্যদিকে আপনার নাটক। একটা মৃদু দ্বন্দ্ব চলতেই পারে। গিন্নিকে বোঝান, দেখুন তিনিও হয়ত নাটকের ভক্ত হয়ে উঠতেই পারেন। অথবা, ভদ্রলোকের বোঝাপড়ায় আসুন— বাকি ছদিন তোমার, একটা সন্ধে শুধু আমার।

কী কী নাটক থাকছে, একবার চোখ বুলিয়ে নেওয়া যাক। ব্রাত্য বসুর লেখা দুটি জনপ্রিয় নাটক রুদ্ধসঙ্গীত ও বোমা তো থাকছেই। দুটিতেই রয়েছেন দেবশঙ্কর হালদার। সৌমিত্র চট্টোপাধ্যায়–‌দেবশঙ্কর হালদারের যুগলবন্দী ‘‌ফেরা’ নাটকটিও আছে। অদ্য শেষ রজনী, মেঘে ঢাকা তারা, বিকেলে ভোরের সর্ষেফুল। শুভাশিস মুখার্জি, ঋত্বিক চক্রবর্তীদের নাটকও থাকছে। প্রায় ষোল বছর আগের নাটক উইঙ্কল টুইঙ্কলকে ঘিরে একসময় বেশ বিতর্ক তৈরি হয়েছিল। বেশ মঞ্চসফল নাটক। সম্প্রতি মঞ্চে কয়েকদিন আগেও এই নাটক হয়েছে। আর হয়ত মঞ্চে হবে না। কিন্তু টিভির পর্দায় দেখে নিতে পারেন নাটকটি। ‌

আপাতত ২৪ টি নাটক দেখানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। অর্থাৎ, ৬ মাস কালার্স বাংলায় এই অনুষ্ঠান চলবে। সন্ধে থেকে একঘেয়ে সিরিয়ালের ভিড়ে রবিবারের সন্ধেটা একটু হলেও অন্যরকম হবে। বাংলার সংস্কৃতি জগৎ ঋণী থেকে যাবে কালার্স বাংলার কাছে। এবং, অবশ্যই ব্রাত্য বসুর কাছেও।

1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + sixteen =

You might also like...

mukul roy2

সবুজ সংকেত?‌ মুকুলকে এত বোকা মনে হয়!‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk