Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

এই হাওয়া ধরে রাখা সহজ নয়

By   /  April 13, 2017  /  No Comments

অরিন্দম সরকার
কাঁথির এই ফলাফলের পর বিজয় মিছিল করতেই পারে বিজেপি। কারণ, এই জয়ের পর তৃণমূল যত না আনন্দিত, তার থেকে ঢের বেশি আনন্দ বিজেপি শিবিরে। ৪২ হাজার ভোটে হেরেও তারা নিজেদের জয়ী ভাবতেই পারে। বামেদের অনেক পেছনে ফেলে তারা উঠে এসেছে দু’‌নম্বরে। এটা শুধু কাঁথির ফলাফল, এমন ভাবার কারণ নেই। হয়ত সারা রাজ্যেই একটা হাওয়া তৈরি হবে। ভোটের একটা মেরুকরণ তৈরি হবে।
২০১৪ লোকসভা ভোটের পরেও এভাবেই উত্থান হয়েছিল বিজেপি–‌র। ৭ শতাংশ থেকে একেবারে পৌঁছে গিয়েছিল ১৭ শতাংশে। ২০১৪–‌র শেষের দিক থেকে শুরু করে ২০১৫–‌র মাঝামাঝি পর্যন্ত এই হাওয়াটা ছিল। মনে হচ্ছিল, তারা হয়ত ২৫ শতাংশে পৌঁছে যাবে। দলে দলে অনেকেই যোগ দিচ্ছিলেন গেরুয়া শিবিরে। তৃণমূল থেকে আসা লোক যেমন ছিলেন, বাম থেকে যাওয়া লোকও ছিলেন। কিন্তু ২০১৬ তে আবার সেই আগের জায়গায় ফিরে আসে বিজেপি। তিনটি আসন জিতলেও সার্বিকভাবে রাজ্যে তেমন দাগ কাটতে পারেনি বিজেপি।

bjpআবার একটা হাওয়া এসেছে। কিন্তু বিজেপি কি পারবে এই হাওয়া ধরে রাখতে?‌ অনেকগুলি বিষয়ের ওপর নির্ভর করছে। ২০১৬ তে বিজেপি–‌র গ্রাফটা পড়ে যাওয়ার মূল কারণ ছিল সারদা তদন্তে কেন্দ্রের ঢিলেমি। মানুষ ধরেই নিয়েছিল, ওপর তলায় একটা বোঝাপড়া হয়ে গিয়েছে। সারদা তদন্ত ঠান্ডা ঘরে চলে গিয়েছে। বাস্তবে সেটিং হয়েছিল কিনা জানা নেই। তবে তদন্তের কাজ যে বিশেষ এগোয়নি, তা পরিষ্কার। তাপস পাল ও সুদীপ বন্দ্যোপাধ্যায়কে গ্রেপ্তার করে আবার গা ঝাড়া দিয়ে উঠলেও আবার তা ঝিমিয়ে যায়। আবার সেই সেটিংয়ের অভিযোগ উঠছে। যদি সত্যিই তদন্ত গতি হারায়, এই অভিযোগ জোরালো হবে। তাই বিজেপি–‌র উত্থান অনেকটাই নির্ভর করছে সিবিআইয়ের ওপর। কেন্দ্রের বাধ্যবাধকতা একরকম। রাজ্যের বাধ্যবাধকতা অন্যরকম।
তাই বিজেপি যদি সত্যিই জমি দখল করতে চায়, শুধু রাম বা হনুমান দিয়ে হবে না। সারদা–‌নারদা তদন্তে গতি আনতে হবে। কিন্তু তাহলে আবার কেন্দ্রের বিপদ। দিদিমণি রেগে গিয়ে তিস্তা তো দূরের কথা, তোর্সার জলও দেবেন না। রাজ্যসভায় নানা বিল আটকে। সেগুলি পাস করাতে হবে। তাছাড়া, তেড়েফুঁড়ে নামলেও এই রাজ্যে বিধানসভা ভোট অনেক দেরিতে। ততদিন হাওয়া ধরে রাখা যাবে না। ২০১৯ পর্যন্তও হাওয়া ধরে রাখা কঠিন। কাঁথির ভোট আর যাই হোক, সাংগঠনিক ভোট নয়, একেবারেই হাওয়ার ভোট। হাওয়া আসে, হারিয়েও যায়। ধরে রাখতে যে নেতৃত্ব দরকার, তা রাজ্য বিজেপি–‌র নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − eleven =

You might also like...

mukul roy2

সবুজ সংকেত?‌ মুকুলকে এত বোকা মনে হয়!‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk