Loading...
You are here:  Home  >  জেলার বার্তা  >  দক্ষিন বঙ্গ  >  Current Article

প্রোদুনোভা… দীপানোভা… ভুঁইয়ানোভা

By   /  April 23, 2017  /  No Comments

ডিগবাজিতে এতদিন এগিয়ে গিয়েছিল ত্রিপুরা। দীপা তো শূন্যে দুবার পাক খায়। আমাদের ভুঁইয়াবাবু কতবার যে পাক খান!‌ ডিগবাজিতে তাঁর কাছে নেহাতি শিশু দীপা। প্রাদুনোভার নাম বদলে দেওয়া হোক, ওটা হোক ভুঁইয়ানোভা। লিখেছেন রবি কর।।

অবশেষে, অবশেষে পশ্চিমবঙ্গবাসীর সীমাহীন লজ্জা দূর হল। বাঙালির হাতে বাঙালির পরাজয়ের যে দৃষ্টান্ত রচিত হয়েছিল গত বছর ব্রাজিলে, এই বছর তার পাল্টা দিলাম আমরা।
সবাই জানে পশ্চিমবঙ্গ চক্রান্তের শিকার। মোগল, ব্রিটিশ, কংগ্রেস, বিজেপি… সবাই আমাদের পিছনে লাগে। সেই চক্রান্তের ফলেই আমরা দিনে দিনে পিছিয়ে পড়ছি। উড়ে, মেড়ো, খোট্টা সবার কাছেই আমরা হেরে যাই। কিন্তু তা বলে, বাঙালি হয়ে বাঙালির কাছে হেরে যাব? সবাই এগিয়ে গেছে যাক, তা বলে ত্রিপুরাও এগিয়ে যাবে?
দেখুন আমরা জানি, বাঙালি মানেই পশ্চিমবঙ্গের বাঙালি। সাহিত্য- সিনেমা সবকিছুতেই আমরা অন্য জায়গার বাঙ্গালিদের থেকে এগিয়ে। শিলচর, ঝাড়খণ্ড তো কোন ছার, বাংলাদেশকেই ধর্তব্যের মধ্যে আনি না। কিন্তু গত কয়েকমাস ত্রিপুরা খুব বাড় বেড়েছে।

manas bhunia6
কী ভাবছেন? ত্রিপুরার বাম সরকারের প্রশংসা আর পশ্চিমবঙ্গের দিদি সরকারের নিন্দা করছি? না রে বাপু না। আপনাদের মতো আমি সবসময় রাজনীতি নিয়ে মাথা ঘামাই না। আমি বলছি খেলাধূলার কথা।
সেই যে অলম্পিকে ত্রিপুরার মেয়ে দীপা ৪ নম্বর হল, আর দুনিয়ার বাঙালি তাই নিয়ে নেত্য শুরু করল, সেই থেকে আমার মনটা খিচড়ে আছে। আরে ত্রিপুরার মেয়ে নাম করেছে এতে আমার আনন্দের কী আছে? এই যে কোনও কিছুতে না পেরে ডিগবাজি খাওয়ায় আমাদের থেকে এগিয়ে গেল, এটা কি লজ্জার বিষয় নয়? কেন আমরা কি ডিগবাজি খেটে পারি না? কিন্তু সত্যি কথা বলতে কী সারা পঃ বাংলা খুঁজে এমন একজনকে পাচ্ছিলাম না যে দীপার থেকে ভালো ডিগবাজি খেতে পারে।
অবশেষে, অবশেষে এই সপ্তাহে তার খোঁজ পেলাম। এমনিতে দুজনের অনেক অমিল। দীপা যদি মাইয়া হয়, ইনি তবে ভুঁইয়া। দীপা শিখেছে স্পোর্টস। ইনি শিখেছেন মেডিক্যাল কোর্স। মিল একটা জায়গায়। দুজনেই দারুণ ডিগবাজি খায়। আর এই বিষয়ে ভুঁইয়া দীপার থেকে অনেক এগিয়ে।

dipa
একবার ভাবুন, দীপার দিগবাজির বিশেষত্বটা কী? একবার লাফাল, কিন্তু শূন্যেই দুবার পাক খেয়ে নিল। এই নিয়েই এত হইহই!‌ ফুঃ দুটো মাত্র দুটো লাফ! আর আমাদের ভুঁইয়াকে দেখুন। একবার বলল, জোট চাই না। তারপর বলল, হাইকমান্ড সিদ্ধান্ত নেবে। একবার বলল, মান্নানের সঙ্গে আড়ি। তারপর বলল, যাব দিদির বাড়ি। একবার জড়িয়ে ধরল, সূর্যের গলা। তারপর পরল জোড়াফুলের মালা। একবার পেল খুনির অপবাদ। তারপর করতে গেল ভাইপোকে আশীর্বাদ। একবার বলল, কংগ্রেসের সঙ্গে বসব না। তারপর বলল, আমি তো কংগ্রেসেই আছি।
একে যদি ডিগবাজি বলা হয়, তাহলে ডিগবাজির অপমান। বলা উচিত নাগরদোলা কিম্বা লাট্টু। পাইপাই করে ঘুরছে। যেন সলিল চৌধুরির গান। দুরন্ত ঘূর্ণির এই লেগেছে পাক……।
কি রে দীপা, পারবি এমন পাক খেতে? তুই তো একটা অলিম্পিক করেই চোট পেয়ে গেলি। আমাদের সবংয়ের জিমন্যাস্ট বছরের পর বছর এমন পাক খাচ্ছে। এই দক্ষতা অর্জন করতে তাঁকে কম খাটতে হয়নি। মঙ্গলকোটের কাদা মাঠে হাতুর ওপর ধুতি তুলে ছুটতে হয়েছে। গান্ধীজীর পায়ের তলায় রাত জেগে না খেয়ে অনুশীলন করতে হয়েছে। সহজে হয় না রে দীপা, এই দক্ষতা সহজে হয় না। তোরা যতই চেষ্টা কর, অন্য সবকিছুর মতোই, ডিগবাজি খাওয়াতেও ত্রিপুরার বাঙালি পশ্চিমবঙ্গের বাঙালির পিছনেই থাকবে।
বিঃ দ্রঃ এডিটর বলল, দীপার ডিগবাজিকে না কি আগে প্রোদুনোভা বলা হত। এখন সব মিডিয়া তাকে দীপানোভা বলে। সব মিডিয়ার কাছে অনুরোধ, এবার থেকে কেউ ভালো ডিগবাজি খেলে তাকে ভুঁইয়ানোভা বলবেন। অন্যরা না বুঝলেও, যিনি বোঝার তিনি ঠিকই বুঝবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 5 =

You might also like...

mukul roy2

সবুজ সংকেত?‌ মুকুলকে এত বোকা মনে হয়!‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk