Loading...
You are here:  Home  >  অন্যান্য  >  আন্তর্জাতিক  >  Current Article

ভাগ্যিস রবি ঠাকুরের বিসর্জন নয়

By   /  April 28, 2017  /  No Comments

অন্য এক মমতায় এঁকেছেন বাংলাদেশকে। নায়ক না হয়েও তিনিই হয়ে উঠেছেন নায়ক। পাওয়া গেল অন্য এক কৌশিক গাঙ্গুলিকেও। এই ‘‌বিসর্জন’‌ কষ্ট দিয়ে যায়, অদ্ভুত এক তৃপ্তিও দিয়ে যায়। লিখেছেন অন্তরা চৌধুরী।।

বাংলাদেশ মানেই বোধহয় নস্টালজিয়া। দুই দেশের মাঝখান দিয়ে সীমান্ত হয়ে বয়ে চলেছে ইছামতী। দুই দেশের কত স্মৃতি, কত আবেগের সাক্ষী সে। কত আবাহন, কত বিসর্জন তার বুকে। তবুও সে বয়ে চলে। কখনও প্লাবনে, কখনও নীরবে। আর বাংলাদেশের বুক চিরে বয়ে চলে যৌবনবতী পদ্মা। নদীর রচনা মোটেও লিখছি না। হেঁয়ালি না করে এবার আসল কথায় আসা যাক।

কলকাতার পথে ঘাটে যাওয়া আসা করতে করতে পোস্টারটা কয়েকদিন ধরেই চোখে পড়ছিল। কৌশিক গাঙ্গুলির ছবি বিসর্জন। তার ওপরে ছোট্ট করে লেখা ‘‌রবীন্দ্রনাথের নয়’‌। কেন জানি না, সেই মুহূর্তে কৌশিক গাঙ্গুলিকে কটাক্ষ করতে ইচ্ছে হয়েছিল। কয়েকটা স্বাভাবিক প্রশ্ন- রবীন্দ্রনাথের নয় বলতে তিনি কি বোঝাতে চাইছেন, তিনি রবীন্দ্রনাথের থেকে উৎকৃষ্টতর। রবীন্দ্রনাথের ‘বিসর্জন’ তার মানে বর্তমানে অপ্রাসঙ্গিক। হতেই পারে। তার মানে দর্শকদের এটা বোঝানো যে রবীন্দ্রনাথের ‘বিসর্জনে’র প্লট ভেবে যেন আমার ‘বিসর্জন’ ছবিটিকে আপনারা বিসর্জন করে দেবেন না। নিজের বিসর্জনকে শ্রেষ্ঠ প্রমাণ করতে গিয়ে রবি ঠাকুরের ‘বিসর্জন’কে দূরে সরিয়ে রাখাই যায়। কেউ এতে কেউ কোনওরকম প্রতিবাদ করেনি। কিন্তু আমার খারাপ লেগেছে। তাই ছোট্ট করে প্রতিবাদটুকু জানিয়ে রাখলাম।

bisarjan3

তবে এটাও ঠিক, রবি ঠাকুরের বিসর্জন হলে আমিও হয়ত দেখতে যেতাম না। যদিও মনেপ্রাণে বিশ্বাস করি, যাঁরা একটু ভাল ছবি দেখতে পছন্দ করেন, যাঁরা বাঙালি বলে গর্বিত, তাঁদের কাছে কৌশিক গাঙ্গুলির ছবি না দেখা একটা ক্রিমিনাল অফেন্সের পর্যায়ে পড়ে। তাই তাঁর ছবি যে আরও একবার মুগ্ধ করবে সে তো জানাই ছিল। পূর্ববঙ্গীয় না হওয়া সত্ত্বেও আমরা অনেকেই কেমন যেন বাংলাদেশের কথায় আচ্ছন্ন হয়ে যাই। যে রূপকথারা আমাদের জীবন থেকে হারিয়ে গেছে তাদের কি সযত্নে লালন করেছেন কৌশিক তাঁর বিসর্জন ছবিতে, তা দেখলে অবাক হয়ে যেতে হয়। যে বাঙালি সমাজ আধুনিক হওয়ার ইঁদুর দৌড়ে ব্যস্ত, যেখানে পূর্ব পুরুষ শুধুই স্মৃতি, সেখানে এমন একটি জীবন উপহার দিলেন আমাদের কৌশিক। সিনেমার শুরু থেকেই দৃশ্যকল্পের সৌন্দর্য আমাদের মুগ্ধ করে রাখে। ক্যামেরার লেন্সে যেন পরম মমতা মাখানো। ‘‌বাংলাদেশের হৃদয় হতে’ অন্য একটা ছবি উঠে আসে।‌ পদ্মার ঘরের ছবি দেখলে মনে হয়, এমন একটা ঘরে, এত না পাওয়ার মধ্যেও, মানুষ দিনের পর দিন কীভাবে বেঁচে থাকে। পদ্মার ঘরের অনেককিছু আমাদের ফেলে আসা স্মৃতির মুখোমুখি দাঁড় করিয়ে দেয়। যেমন বহু পুরনো তোরঙ্গ, রেডিওর খবর, দেওয়ালে টাঙানো কোনও মহিলার মৃত্যুর সময় আলতা দিয়ে রাঙানো এই পৃথিবীতে তার পায়ের শেষ ছাপ, যার পায়ের চিহ্ন আর কোনওদিন ঐ বাটে পড়বে না; মসীমাখা চায়ের শসপ্যান, টিনের কোটোতে টাকা রাখা, তোলা উনুন–‌ এ সবই তো কয়েকবছর আগেও আমাদের জীবনে ছিল। কিন্তু কী অদৃশ্য মন্ত্রবলে এই সমস্ত সম্পদের অধিকারী হঠাৎ বাংলাদেশ হয়ে গেল কে জানে!

bisarjan4
পদ্মা ওরফে জয়ার অভিনয় নিয়ে সত্যি কিছু বলার নেই। আসলে না বলার মধ্যেই অনেক কথা বলা হয়ে যায়। তবে পুরো সিনেমাটাই টেনে নিয়ে গেলেন কৌশিক। গণেশ মন্ডলের চরিত্রটিকে তিনি বড় দরদ দিয়ে তৈরি করেছেন। কিছুতেই তাকে খারাপ বলা যাবে না। কর্তব্যপরায়ণ, সৎ, স্নেহশীল, ধার্মিক এক প্রেমিক সত্তা। এ সিনেমায় নায়ক না হয়েও তিনিই নায়ক। এতদিন যারা কৌশিককে শুধু পরিচালক হিসেবে চিনতেন, এই সিনেমা দেখার পর তাঁরা ঘোর বিভ্রান্তিতে পড়ে যাবেন। এতদিন তার এই সত্তা কোথায় যে লুকনো ছিল। অন্যকে কটাক্ষ তো সকলেই করেন। কিন্তু কমিক রিলিফ আনতে গিয়ে নিজেকে নিয়ে কটাক্ষ করার সৎ সাহসই বা কজন দেখাতে পেরেছেন। যতই তিনি বলুন তিনি কুদর্শন, তা সত্ত্বেও চরিত্রের মাধুর্যে দর্শকের মন কেড়ে নিয়েছেন।
আবীর প্রথম থেকেই বড় নিষ্প্রভ, ম্রিয়মান। খুব অল্প মুহূর্তের জন্য হলেও গণেশ মণ্ডলের বোন লক্ষ্মী ওরফে কমলিকা দুর্দান্ত অভিনয় করেছেন। তাঁর গ্রাম্য সরল বোকা বোকা চাউনি, মোটা কাজল, গ্রাম্য মেয়েদের মত দুদিকে ফিতে দিয়ে বাঁধা চুল, আর গোলাপি রঙের নেলপালিশে তিনি দাদা–‌ভক্ত বোন। গণেশ মন্ডল ও লামা দুজনেই দারুণ কমিক রিলিফ দিয়েছেন সিনেমাতে।
তবে ছটা ঘুমের ওষুধ খেয়েও পদ্মা কিভাবে জীবিত থাকে সেটা ডাক্তার দর্শকরা ভাববেন। ছেলে বড় হওয়ার পরেও পিঠের দাগটা এতদিন কেন নজরে পড়েনি, সেই প্রশ্নও না হয় শিকেয় তোলা থাক। তবে একটা কথা বলতেই হচ্ছে, খুব আবেগপ্রবণ, মর্মস্পর্শী মানুষ ছাড়া বিসর্জনের হৃদয় নিঙড়ানো যন্ত্রণা উপলব্ধি করতে পারবেন না। ফেসবুক হোয়াটস অ্যাপের হাতছানিকে আড়াই ঘণ্টার জন্য যদি সম্পূর্ণ বিসর্জন দিতে পারেন তবেই যান ‘বিসর্জন’ দেখতে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − eight =

You might also like...

shimultala2

শীতের ছোট্ট ছুটিতে শিমূলতলা

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk