Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

দুই মৌলবাদকেই ধিক্কার দিন, সেটাই ধর্মনিরপেক্ষতা

By   /  May 13, 2017  /  No Comments

অরোরা জনসন

যা ভাবা গেছিল তাই হল। সঠিক সময়েই বুদ্ধিজীবীদের সব বুদ্ধিতে মরচে পড়ে গেল। থেমে গেল বিপ্লবীদের সব বিপ্লব। ধর্মনিরপেক্ষতার কথা বলে চেঁচিয়ে চেঁচিয়ে মুখে ফেনা তোলা… কবিতা লেখা… মিছিল করা… ধর্মতলার মোড়ে গোমাংস খাওয়া… সব কিছুই ইতিহাসের বিষয় হয়ে গেল এক নিমেষে।

রবীন্দ্রনাথ বলেছিলেন ফ্যাশন হল মুখোশ, আর স্টাইল হল মুখশ্রী। রবীন্দ্রনাথের জন্মমাসেই প্রমাণ হয়ে গেল, বাংলার বুদ্ধিজীবীদের ধর্মনিরপেক্ষতা আসলে একটা ফ্যাশন, মুখোশ মাত্র। প্রকৃত ধর্মনিরপেক্ষ হলে তাঁরা যে কোনও পরিস্থিতিতেই
নিজের স্টাইল বজায় রাখতেন। অর্থাৎ নিজের ধর্মনিরপেক্ষতা বজায় রাখতেন। যোগীর মন্তব্যের প্রতিবাদ করব আর বরকতির মন্তব্যের সময় মুখে কুলুপ আঁটব এমন দ্বিচারিতা করতেন না। যে ধর্মতলার মোড়ে গোমাংস খেয়েছিলেন, সেই ধর্মতলার মোড়েই বরকতির বিরুদ্ধে স্লোগান দিতেন।

sampriti3

আমরা জানি ধর্মনিরপেক্ষতার মতো মহান আদর্শ আর হয় না। ধর্ম বর্ণ নির্বিশেষে সব মানুষ একই রাষ্ট্রের ছাতার তলায়, সমান অধিকার পেয়ে বাস করবে… এটাই তো হওয়া উচিত। কিন্তু এই মেকি বিপ্লবীদের মানদণ্ডটি অদ্ভুত…হিন্দু মৌলবাদীদের গালাগাল করলে তুমি ধর্মনিরপেক্ষ আর মুসলিম মৌলবাদীদের নিন্দা করলে তুমি সাম্প্রদায়িক। একই দেশে এই দুরকমের মাপকাঠি কেন?

শ্রীজাতকে হিন্দু মৌলবাদীরা গালাগাল দিলে রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে সবাই তার পাশে দাঁড়িয়ে যান। অথচ মুসলিম মৌলবাদীরা তসলিমাকে রাজ্যছাড়া করার দাবি তুললে, নির্দ্বিধায় সেই দাবি মেনে নেওয়া হয়। যোগী আদিত্যনাথের মতোই, ইমাম বরকতিরাও যে সমান বিপজ্জনক সেটা বলার মতো বুকের পাটা কোনও বুদ্ধিজীবীর দেখি না।

আসলে এঁরা কেউই প্রকৃত ধর্মনিরপেক্ষ নন। পলিটিকাল এসট্যাবলিশমেণ্টগুলির কাছ থেকে এন্তার সুবিধা আদায় করে নেওয়ার জন্য ধর্মনিরপেক্ষতার অভিনয় করেন। তার ওপর যদি দুএকটা হুমকি টুমকি পাওয়া যায়, তাহলে বেশ শহীদ শহীদ ভাব করে বুকনি ঝাড়া যায়। উত্তরপ্রদেশে ভোটের ফলাফলে, বাংলায় বিজেপির শক্তিবৃদ্ধিতে এঁরা সিঁদুরে মেঘ দেখছেন… কিন্তু এই পরিস্থিতির জন্য তাঁরা নিজেরাও কম দায়ী নন। মুসলিম মৌলবাদীদের অন্যায় দাবির বিরুদ্ধে তাঁরা কখনও আওয়াজ তোলেননি।
সংবিধানের ৪৪ নং ধারা মেনে অভিন্ন দেওয়ানি আইনের পক্ষে তাঁরা সরব হননি। মুসলিম মহিলাদের সামাজিক সুরক্ষার দাবিতে তাঁরা সরব হননি। আজ সমন যখন শিয়রে এসে দাঁড়িয়েছে, তখনও তাঁরা অদ্ভুতভাবে নীরব। ইমাম বরকতির দেশদ্রোহী মন্তব্য, সাম্প্রদায়িক উস্কানি দেওয়া মন্তব্যের বিরুদ্ধে তাঁরা কেউ মুখ খুলছেন না। এই মেকি বুদ্ধিজীবীদের মুখে আর যাই হোক ধর্মনিরপেক্ষতার
কথা মানায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − 7 =

You might also like...

mukul roy2

সবুজ সংকেত?‌ মুকুলকে এত বোকা মনে হয়!‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk