Loading...
You are here:  Home  >  কলকাতা  >  Current Article

পর্দার অনুষ্কা নয়, প্রেরণা হতে পারে পাহাড়ের অনুষ্কা

By   /  May 14, 2017  /  No Comments

অনুষ্কা শর্মাকে কে না চেনেন?‌ কিন্তু অনুষ্কা সিনহাকে?‌ দশ বছরের এই মেয়ের এভারেস্ট জয় যেন সময়ের অপেক্ষা। সেদিন এই অনুষ্কার অটোগ্রাফ নেওয়ার জন্যও হয়ত ভিড় জমবে। ছোট্ট ভিআইপি–‌কে চিনিয়ে দিলেন সংহিতা বারুই।
ছোট্ট আমার মেয়ে/‌ সঙ্গিনীদের ডাক শুনতে পেয়ে/‌ সিড়ি দিয়ে নিচের তলায় যাচ্ছিল সে নেমে/‌অন্ধকারে ভয়ে ভয়ে থেমে থেমে।
রবি ঠাকুরের সেই ‘‌হারিয়ে যাওয়া’ হয়ত মনে মনে সেও আবৃত্তি করে। এটা তো স্কুলে আবৃত্তি করারই বয়স। কিন্তু তাঁর জীবনের গল্পটা অন্যরকম। সে ছোট্ট মেয়ে ঠিকই। কিন্তু সঙ্গিনীরা নয়, তাকে ডাকে প্রকাণ্ড হিমালয়। ভয়ে ভয়ে নিচের তলায় নেমে যাওয়াও নয়। এই মেয়ে চরম সাহস নিয়ে উঠতে চায় সেই বরফঢাকা হিমালয়ে। শুধু উঠতে চায় বললে, অর্ধেকটা বলা হয়। এমন তো অনেকেই উঠতে চায়। কিন্তু এই মেয়ে এই বয়সেই অনেক বাধা টপকে ফেলেছে। কখনও সে ট্রেকিং করে পৌঁছে যাচ্ছে টাইগার হিলে। আবার কখনও সুন্দরবনের গভীর অরণ্যে।
পাহাড় বা অরণ্যে যাওয়ার আগে মেয়েটির নামটা বরং জেনে নেওয়া যাক। অনুষ্কা। না, অনুষ্কা শর্মা নয়। অনুষ্কা সিনহা। বয়স মাত্র ১০ বছর। ওর বয়সী মেয়েরা জিও–‌র সিম পেয়ে হয়ত চ্যাট করছে, বা সিনেমা ডাউনলোড করছে। কিন্তু এই মেয়ের মোবাইলে শুধু পাহাড়ের ছবি। পাহাড় অভিযানের সেইসব দুঃসাহসিক ছবি, ভিডিও। ভিডিও ক্লিপিংস দেখে, আর মনে মনে ভাবে, আমিও একদিন এভারেস্ট জয় করব। স্বপ্ন শুধু এভারেস্টেই থেমে থাকে না। এক পাহাড় থেকে পৌঁছে যায় আরেক পাহাড়ে।

anushka4

ছোট থেকেই পাহাড় শব্দটার সঙ্গে পরিচিতি। বাবা পীযূষ সিনহা একজন পর্বতারোহী। মাসি জ্যোৎস্না শেঠও তাই। বাবা আর মাসির পাহাড়ে ওঠার কত ছবি যে ছোট থেকে দেখে আসছে!‌ তাই শিশু মনেই ঢুকে যায় পাহাড়ের ছবি। বয়স তখন চার বছর। মেয়ে ঝোঁক ধরল, সেও পাহাড়ে উঠবে। নিয়ে যাওয়া হল বাঁকুড়া জেলার শুশুনিয়ায়। সবাইকে চমকে দিয়ে সেই শুশুনিয়ায় ট্রেকিং করল ছোট্ট অনুষ্কার। স্বপ্নের ক্যানভাসটা আরও বড় হল। এবার যে আরও বড় পাহাড়ে চড়তে হবে। ভর্তি হল বাবার তৈরি করা নারকেলডাঙ্গা ট্রেকার্স অ্যাসোসিয়েশনে। পরের বছর, অর্থাৎ মাত্র পাঁচ বছর বয়সেই সে সল্টলেক স্টেডিয়ামের ভেতর কৃত্রিম ওয়ালে প্রশিক্ষণ শুরু করে দিল। কোমরে দড়ি বেঁধে দেওয়াল বেয়ে উঠে গেল। মনে পড়ে যেতে পারে স্পাইডারম্যানের কথা। ভয়কে জয় করা সেই তখন থেকেই।

সাত বছর বয়সে নেহরু যুবকেন্দ্র থেকে পাঠানো হল দার্জিলিংয়ে। ভোরে উঠে গাড়ি ভাড়া করে সূর্যোদয় দেখতে তো অনেক পর্যটকই যান। কিন্তু সাত বছরের ছোট্ট অনুষ্কা এই চড়াই অতিক্রম করেছিল পায়ে হেঁটে। টাইগার হিল শুনে পিছিয়ে আসেনি। বরং মোবাইলে দেখা ছবিগুলো তাঁর সাহস দ্বিগুন বাড়িয়ে দিয়েছিল। এরই ফাঁকে বেশ কয়েকটি অ্যাডভেঞ্চার কোর্স করে ফেলেছে। কখনও পুরুলিয়ার মাঠাবুরু পাহাড়, তো কখনও সুন্দরবনের গভীর জঙ্গল। সাড়ে চোদ্দ হাজার ফুটের তপোবন অভিযানেও সামিল ছোট্ট মেয়ে।

anushka2

একের পর এক বাধা এভাবেই সাবলীলভাবে টপকে গিয়েছে এই অনুষ্কা। এবার আরও বড় অভিযানে সামিল হচ্ছে নারকেলডাঙ্গার মেয়েটি। পাড়ি দেবে সথপন্থে। যার উচ্চতা ৭০৭৫ মিটার। কয়েকদিন আগেই এভারেস্ট জয় করে নজর কেড়েছে ছোট্ট পূর্ণা। তাকে নিয়ে ছবিও হয়েছে। এই ছবি কলকাতার হলগুলোতে সেভাবে চলেনি। বাহুবলীর হিড়িকে মেতে থাকা প্রজন্মের কাছে ছোট্ট মেয়ের এভারেস্ট জয় হয়ত তেমন রোমাঞ্চ আনে না। কিন্তু যার যেটা দেখার, সে সেটা ঠিক দেখে নেয়। ওর বন্ধুরা যখন বাহুলবলী নিয়ে আলোচনায় ব্যস্ত, ছোট্ট অনুষ্কা তখন ঠিক দেখে নেয় পূর্ণা। মনে মনে জেদটা যেন আরও বেড়ে যায়। পূর্ণা পেরেছে, আমাকেও পারতে হবে। পূর্ণাই তার প্রতিযোগী, পূর্ণাই যেন হয়ে ওঠে প্রেরণা। কিন্তু এই দশ বছরে এভারেস্ট অভিযানের অনুমতি মিলবে না। তাই সথপন্থের বেস ক্যাম্প পর্যন্ত যাওয়ার অনুমতি পাওয়া গিয়েছে। আর এই ছাড়পত্র দিয়েছে ইন্ডিয়ান মাউন্টেনিয়ারিং ফাউন্ডেশন। ৬ জুন রওনা হচ্ছে ছোট্ট অনুষ্কা। বেস ক্যাম্পে আরও কাছ থেকে দেখবে দেশ–‌বিদেশের পর্বতারোহীদের। ওদের কাছে শুনবে পাহাড়ে ওঠার আরও অনেক অজানা কথা।
এই মেয়ের এভারেস্ট জয় নিছক সময়ের অপেক্ষা। কী জানি, সেদিন তাঁকে নিয়েও হয়ত কোনও সিনেমা হবে। পর্দার অনুষ্কাকেও তখন ম্লান মনে হবে এই ছোট্ট মেয়ের কাছে।

flipkart-stripe

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − eleven =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk