Loading...
You are here:  Home  >  রাজনীতি  >  রাজ্য  >  Current Article

রাজ্যসভা:‌ বিরোধীদের জট কাটতেই চাইছে না

By   /  May 23, 2017  /  No Comments

বেঙ্গল টাইমস প্রতিবেদন:‌ রাজ্যসভায় তৃণমূলের হয়ে কারা যাবেন, তা পরিষ্কার। প্রার্থী তালিকা জানিয়েই দিয়েছেন দলনেত্রী। পাঁচজনের জেতা নিয়েও কোনও সংশয় নেই। কিন্তু বিরোধীদের প্রার্থী কে?‌ কংগ্রেস বা বামেদের মধ্যে যে কোনও একজন নিজেদের প্রার্থী পাঠাতে পারবেন। কিন্তু কে প্রার্থী দেবেন, তা এখনও পরিষ্কার নয়। আসনের বিচারে কংগ্রেসই এগিয়ে। কংগ্রেসের বিধায়করা যদি সবাই কংগ্রেসেই থাকতেন, তাহলে একজনকে পাঠানো কোনও সমস্যা হত না। কিন্তু মুশকিলটা হল, নির্বাচনে জিতেই অনেকে ‘‌উন্নয়নের কর্মযজ্ঞে’‌ সামিল হয়ে গেছেন। তাঁরা কংগ্রেস না তৃণমূল, নিজেরাও জানেন না।

rajya sabha

বামেদের অবশ্য নিজেদের সংখ্যা দিয়ে জেতার কথা নয়। একমাত্র কংগ্রেস যদি দাবি ছেড়ে দেয়, তাঁরা যদি নিজেরা প্রার্থী না দিয়ে বাম প্রার্থীকে সমর্থন করেন, তাহলেই বামেদের প্রার্থীর জেতা সম্ভব। বামেদের প্রার্থী কে?‌ এখনও নিশ্চিত সিদ্ধান্তে আসতে পারেননি বাম নেতৃত্ব। সীতারাম ইয়েচুরিকে রাজ্য নেতৃত্ব চাইলেও কেন্দ্রীয় স্তরে বাধা দেওয়ার লোকের অভাব নেই। বিশেষ করে কারাট–‌বাহিনী ঝাঁপিয়ে পড়বেন ইয়েচুরিকে আটকাতে। ইয়েচুরি ইতিমধ্যেই দুবারের সাংসদ। রাজ্যসভায় কাউকেই দুবারের বেশি মনোনয়ন দেওয়া হচ্ছে না। সীতারাম নিজেও ব্যতিক্রম হতে চাইছেন না। কিন্তু কংগ্রেসের পক্ষ থেকে ইঙ্গিত দেওয়া হয়েছে, একমাত্র সীতারাম ইয়েচুরি প্রার্থী হলে তবেই তাঁরা আসন ছাড়বেন। এই অবস্থায় কী করা উচিত, কিছুটা দিশেহারা সিপিএম নেতৃত্বও। রাজ্য কমিটির সভা বসতে এখনও দেরি আছে। সূত্রের খবর, সম্পাদকমণ্ডলী থেকে ইয়েচুরির নাম পাঠানো হয়েছে। কিন্তু অন্যদিকে, কংগ্রেসের প্রার্থী কে, তা নিয়েও চলছে নানা গুঞ্জন। কেউ কেউ চাইছেন, রাষ্ট্রপতির কন্যা শর্মিষ্ঠা মুখার্জিকে প্রার্থী করতে। তাহলে জেতা নিয়ে সংশয় থাকবে না। তৃণমূলের বাকি ভোট কংগ্রেসের বাক্সেই পড়বে। কং–‌সিপিএমের মধ্যে দূরত্বও বাড়বে। যা কং–‌তৃণমূলকে আরও কাছাকাছি এনে দেবে। কিন্তু রাজ্যের অধিকাংশ কং বিধায়ক এমনটা চাইছেন না। অধীর চৌধুরি সাফ জানিয়েছেন, কাকে প্রার্থী করা হবে, তা যেন বিধায়কদের সঙ্গে আলোচনা করে তবেই ঘোষণা করা হয়। ওপর থেকে যেন চাপিয়ে না দেওয়া হয়। সেক্ষেত্রে কেউ কেউ প্রদীপ ভট্টাচার্যকেই রেখে দেওয়ার পক্ষপাতি। সবমিলিয়ে পরিস্থিতি বেশ জটিল। শাসকদল এই ব্যাপারে অনেকটাই এগিয়ে। তাঁদের প্রার্থী নিয়ে ধোঁয়াশা নেই। কিন্তু বিরোধীদের জট কাটতেই চাইছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + 19 =

You might also like...

chhabi biswas

শুধুই উত্তম ? বাকিরা ? তাঁদের কথা ভুলে যাবেন ?

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk