Loading...
You are here:  Home  >  জেলার বার্তা  >  উত্তর বঙ্গ  >  Current Article

টেক্কা কীসের?‌ জেলার ধারেকাছেও থাকে না কলকাতা

By   /  May 29, 2017  /  No Comments

জগবন্ধু চ্যাটার্জি

মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকের রেজাল্ট বেরোলেই একটা কথা শোনা যায়। কলকাতাকে টেক্কা দিল জেলা। যেন প্রতিবার কলকাতা এগিয়ে থাকে। এবার কপাল জোরে বা ফ্লুকে জেলা এগিয়ে গেল। যেন জেলার কোনও ছেলে নিছক লটারি পেল।

আসলে, জেলার সাফল্যকে ছোট করে দেখানোর একটা প্রবণতা অনেকদিন ধরেই লক্ষ করছি। মূলস্রোত মিডিয়া সেই স্রোতেই গা ভাসায়। কলকাতার বাইরেও যে একটা বাংলা আছে, তা তারা জানেও না। ভাবে, কলকাতা বোধ হয় হাজার মাইল এগিয়ে। আর জেলাগুলো মধ্য যুগে পড়ে আছে।

madhyamik

গত কুড়ি বছরের পরিসংখ্যান দেখুন। কলকাতা ধারেকাছেও নেই। শুধু বাঁকুড়া জেলাতেই যা সাফল্য, কলকাতা তার কাছাকাছিও নেই। হ্যাঁ, জেলার ছেলেরা এভাবেই মেধায় ও পরিশ্রমে এগিয়ে গিয়েছে। তারই প্রতিফলন ঘটছে রেজাল্টে। এটাকে মোটেও টেক্কা দেওয়া বলে না। সমানে সমানে লড়াই হলে তখন টেক্কা দেওয়া বলা যায়। কিন্তু এ তো অসম লড়াই, একপেশে লড়াই, যে লড়াইয়ে কলকাতা আমি নিজে জেলার মানুষ। তাই জেলার মানুষদের ছোট চোখে দেখা হলে, খারাপই লাগে। আর ক্রমাগত এই চেষ্টাটা আমাকে কিছুটা কলকাতা বিদ্বেষীও করে তুলেছে। কলকাতা যে সুযোগ–‌সুবিধা পায়, জেলা তার কতটুকু পায়!‌ তার পরেও জেলা এগিয়ে। অধিকাংশ কাগজের কলকাতা এডিশনে জেলার খবরই থাকে না। অথচ, আমাদের জোর করে কলকাতার খবর গেলানো হয়। যেন কলকাতাটাই বাংলা।

তাই জেলার সাফল্য দেখলেই আনন্দ হয়। তা সে যে কোনও জেলাই হোক না কেন। মনে হয়, কলকাতার দম্ভের আরও এক দফা জবাব দেওয়া গেল। কলকাতায় একজন ন নম্বরে। তার বাড়িতে গিয়ে এমন আদিখ্যেতা করা হল, যেন সেই একনম্বরে। তার সাফল্যকে ছোট করছি না। কিন্তু এটাও ঠিক, ন নম্বরে থাকা ছাত্রীর জন্য টিভিতে যত সময় বরাদ্দ হল, প্রথম হওয়া ছাত্রীর জন্য ততখানি সময় বরাদ্দ হয়েছে বলে মনে হয় না।

অনেকে বলতে শুরু করেছেন, মাধ্যমিকে কলকাতার ছেলেরা অন্য বোর্ডে পড়ে। উচ্চ মাধ্যমিকে জেলা পিছিয়ে পড়বে। আমার দৃঢ় বিশ্বাস, উচ্চ মাধ্যমিকেও জেলাই এগিয়ে থাকবে। এবং সেটা অনেকটাই। আমরা বহু কাল আগে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকের গণ্ডি পেরিয়ে গেছি। তবু প্রতিবছর অপেক্ষায় থাকি, কবে আসবে মাধ্যমিকের রেজাল্ট। আবার যখন কলকাতা ধরাশায়ী হয়, আবার যখন জেলার পতাকা পতপত করে উড়তে থাকে, মনে মনে দারুণ একটা তৃপ্তি পাই। মনে হয়, শুধু ওই কৃতীরা নয়, আমরাও যেন মাথা তুলে দাঁড়িয়ে আছি। এ যেন আমাদেরও জয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × three =

You might also like...

taxi

হাওড়া স্টেশন নিয়ে প্রশাসনের হেলদোল নেই

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk