Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

গান্ধীজিকে শ্রদ্ধা জানালে দলটার প্রাসঙ্গিকতাই থাকবে না

By   /  June 12, 2017  /  No Comments

যাঁরা গান্ধী–‌হত্যাকারীকেই দেশপ্রেমিক হিসেবে মানে, তাঁদের কাছে এটাই প্রত্যাশিত। যতই স্বচ্ছ ভারত–‌এর লোগোতে গান্ধীজির চশমা থাকুক, অমিত শাহ যেটা বলেছেন, সেটাই হল তাঁদের আসল মনোভাব। লিখেছেন সত্রাজিৎ চ্যাটার্জি।।

“মহাত্মাগান্ধী “চতুর বানিয়া” বা “চালাক ব্যাবসায়ী” ছিলেন। তাঁর দল কংগ্রেস কোনও নীতি-বিচার ধারার দল ছিল না। স্বাধীনতা অর্জনের এক বিশেষ মাধ্যম ছিল। তাই “সুচতুর ব্যবসায়ী” মহাত্মা গান্ধী স্বাধীনতা অর্জনের পরেই কংগ্রেস কে ভেঙে দিতে চেয়েছিলেন।
এমনই দাবি কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহর। আর “দলীয় আনুগত্যের কারণেই সেই মন্তব্যকে সমর্থন জানিয়ে মহাত্মা গান্ধী কে “জাতির জনক” উপাধি দেওয়ার সার্থকতা কোথায়, সেই সন্দেহ প্রকাশ করেছেন বঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। যিনি মাস কয়েক আগেই বিশ্ববরেণ্য অর্থনীতিবিদ তথা দেশের গৌরব নোবেলজয়ী অমর্ত্য সেনকে অশালীন আক্রমণ করেছিলেন প্রকাশ্য সভায়।

modi, amit shah
একটি অসভ্য, বর্বর, ধর্মান্ধ, উগ্রসাম্প্রদায়িক দলের সর্বভারতীয় নেতার থেকে এই অর্বাচীনের মত মন্তব্য একেবারেই অপ্রত্যাশিত নয়। আসলে মহাত্মা গান্ধীকে সাধুবাদ জানালে এই দলটির কোনও প্রাসঙ্গিকতাই থাকবে না ভারতবর্ষের রাজনীতিতে। তাই ২০১৪ সালে কেন্দ্রের সরকার গঠনের পরেই “অহিংসার মূর্ত প্রতীক”কে কালিমালিপ্ত করার একের পর এক প্রয়াস চলছে। আর হবে নাই বা কেন ? গান্ধীজীর হত্যাকারী হিন্দু মহাসভার নেতা নাথুরাম গডসে এই হিংস্র দলটির অধিকাংশ নেতার কাছে “বীরপুরুষ”, “দেশপ্রেমিক”,”জ়াতীয়তাবাদী” ইত্যাদি প্রশংসাসূচক বিশেষণে বিভূষিত হয়ে থাকেন। বিজেপি শাসিত বহু রাজ্যেই সেই কুখ্যাত সন্ত্রাসী নাথুরামের মূর্তি প্রতিষ্ঠিত হয়েছে বা মন্দিরও বানানো হয়েছে। খোদ প্রধানমন্ত্রীও গান্ধীজির প্রস্তরমুর্তির সামনে দাঁড়িয়ে যতই জ়োড় হাতে প্রণাম করুন বা সেই মুর্তিতে মালা পরান, দেশে বা বিদেশে গিয়ে মুখে যতই “মহাত্মা গান্ধীর প্রেরণায় অনুপ্রাণিত” হওয়ার ভাষণ দেন, যতই “গান্ধীজ়ির চশমাকে লোগো বানিয়ে “স্বচ্ছ ভারত” অভিযানের ডাক দিন না কেন, তাকেও নাথুরাম গডসের মূর্তির সামনে জোড় হাতে প্রণাম করতে দেখা গিয়েছে। ভাবুন একবার? এক ব্যক্তি দু জায়গায় গিয়ে খুনি ও সেই খুনির হাতে খুন হওয়া ব্যক্তি দুজনের মূর্তিতেই মাল্যদান করে শ্রদ্ধার্পণ করছেন! এই হল “জাতির জনক” তথা “অহিংসার মূর্ত প্রতীক” মহাত্মা গান্ধীর প্রতি দেশের শাসক দলের সম্মান প্রদর্শনের নমুনা !!

mahatma gandhi2
বস্তুতঃ ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামে গান্ধীজির ভূমিকা এই উগ্র ধর্মান্ধ দলের নেতা, কর্মীরা আদৌ জানে বা পড়েছে কিনা ইতিহাসে, সেটাও সন্দেহ ! ভারতবর্ষ শুধু নয়, সারা বিশ্বই গান্ধীজির “অহিংসা” নীতিকে আজও শ্রদ্ধা ও সম্মানের সঙ্গে স্মরণ করে। হিংস্র ব্রিটিশ শাসকের বিরুদ্ধে গান্ধীজির একের পর এক অহিংসার আন্দোলন সারা ভারতবাসীর মনেই তখন ব্রিটিশের বিরুদ্ধে ক্ষোভের আগুন জ্বালিয়েছিল, স্বাধীনতার প্রত্যাশায় আত্মবলি দিয়েছিল হাজার হাজার ভারতবাসী। অথচ যারা নিজেদের এখন সবচেয়ে বড় “দেশপ্রেমী”,”জাতীয়তাবাদী” বলে মনে করে ,কেন্দ্রের সেই শাসক দল বি.জে.পি ও তার ধর্মীয় শাখা সংগঠন আর.এস.এস বা ভি.এইচ.পি–‌র দেশের স্বাধীনতা সংগ্রামে প্রত্যক্ষ বা পরোক্ষ কোনও অবদান তো নেইই, বরং যা আছে তা “বিশ্বাসঘাতকতার ইতিহাস”। হিন্দু মহাসভার নেতা নাথুরাম গডসে, ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি দেশের সবচেয়ে মুল্যবান সেই মানুষ মহাত্মা গান্ধীকে গুলি করে হত্যা করেছিলেন, শুধুমাত্র হিংসার কারণে। আন্দামানের সেলুলার জেল থেকে ব্রিটিশ সরকারকে ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ না করার মুচলেকা দিয়ে নিজেকে জেল থেকে মুক্ত এবং শয়ে শয়ে ভারতবাসী যারা আমরণ দেশের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করে সেই কুখ্যাত সেলুলার জেলে ব্রিটিশের “অমানুষিক” অত্যাচার সহ্য করার শপথ নিয়েছিল মৃত্যুর অব্যবহিত পূর্ব মুহূর্ত অবধি, সেই দেশমাতৃকার “হীরের টুকরো” বিপ্লবীদের গুপ্তকথা ফাঁস করে দিয়েছিল এই দলের অগ্রজ সংগঠন হিন্দু সংহতির নেতা বিনায়ক দামোদর সাভারকার। আর সেই কলুষিত ধর্মকর্মের নায়কদের ভাবধারায় অনুপ্রাণিত একটি দলের শীর্ষস্থানীয় নেতা আজকে “জাতির গৌরব” মহাত্মা গান্ধী কে প্রকাশ্যে অপমান করছেন, তাঁর অবদান নিয়ে প্রশ্ন তুলছেন? এই লজ্জা ১৩০ কোটি দেশবাসীর।
আসলে যে দলের নীতিতেই হিংসা, বর্বরতা, সাম্প্রদায়িকতার বিষ ছড়ানো, দাঙ্গার আগুন লাগানো, কেমন করে তারা দেশ ও জাতির “প্রাণপুরুষ” ও অহিংসার বাণীপ্রচারক মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানাবে ? তারা তো সেই বরেণ্য নেতার হত্যাকারীকেই “দেশপ্রেমিক” বলে মানে !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × four =

You might also like...

mira kumar

মীরা কুমার কখনই বিকল্প নন

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk