Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

‌যোগা থুড়ি ইয়োগা দিবস

By   /  June 21, 2017  /  No Comments

শোভন চন্দ
আরে হতচ্ছাড়া পা’টা বাঁকা ডান হাতটা উপরে তোল , হ্যাঁ এবার হয়েছে হতভাগা। পঞ্চানন বাবুর অসম্ভব চিৎকারে অবশেষে খানিকটা বাধ্য হয়েই নিদ্রার সঙ্গে আমার অবিচ্ছেদ্য সম্পর্ক ছিন্ন করতে হল। পঞ্চাননবাবুর পরিচয় পাড়ার হর্তা-কর্তা , শিক্ষকতা থেকে রাজনীতি, সংস্কৃতি থেকে চায়ের দোকান তিনি সর্বত্র অপরাজিত, অনন্য। যাই হোক ঘুম থেকে উঠতেই বালিশের পাশে এই সদ্য যৌবনের একমাত্র সঙ্গী মোবাইলটি বেজে উঠল, প্রতিদিনকার মত গাল ভর্তি হাসি নিয়ে মোবাইল খুলতেই খানিকটা হতাশ হলাম, রোজকার এস এম এসে প্রেমিকার সুপ্রভাত ও চুম্বনের বদলে আজ লম্বা স্ক্রিন জুড়ে HAPPY YOGA DAY …!! এতক্ষণে পুরো ব্যাপারটা বুঝলাম।
আরে আজ তো যোগা দিবস –পাড়ায় বিরাট অনুষ্ঠান সকাল থেকে নাচা-গানা হেব্বি মোচ্ছব হবে। অমনি উঠে সামনের মাঠে পৌঁছলাম। হুজুগে সংস্কৃতি হোক কিংবা সর্বনাশা রাজনীতি মোচ্ছব বলে কথা নাচ গান সাংস্কৃতিক ব্যাপার -স্যাপার ও আমরা অভ্যেসে যোগদান করি মাইরি। তাই শুরু হল আজীবন ব্যায়াম। শরীর চর্চা থেকে মুখ ফিরিয়ে নেওয়া শরীরের ওপর আচমকা অপ্রত্যাশিত অত্যাচার । ময়ূরাসন ধনুরাসনের ভিড়ে অঙ্গ প্রত্যঙ্গের বিপজ্জনক অবস্থা। তার সঙ্গে পঞ্চাননবাবুর পতঞ্জলি হার্বাল সমৃদ্ধ অগাধ জ্ঞান এ সকাল জীবনে স্মরণীয় হয়ে রইল । কী মনোরম দৃশ্য চারিদিকে মোদিজির হোর্ডিং বিজ্ঞাপনে শহর মুখ ঢেকেছে ।

yoga2
পাড়ার পাগলটা তো উৎসব দেখে স্বাধীনতা দিবসের শ্লোগান দেওয়া শুরু করেছে। ওকে কে বোঝায় হতভাগা এ হল স্বাধীন দেশের আচ্ছে দিনের প্রস্তুতি। হিমালয় থেকে কন্যা কুমারী কিংবা দিল্লির রাজপথ, প্রধানমন্ত্রী থেকে পাড়ার পাঁচু কাকা সবাই আজ তুমুল ব্যস্ত। মন্ত্রিগণ আজ রাজপ্রাসাদ ছেড়ে ভক্তদের মাঝে নেমে এসেছেন। তবে ইনারা যোগা করলে ভাল হয়। বছরে কম সে কম আর দশটা দিন এভাবে যোগার মোচ্ছব করা যায়। অন্তত যোগার চাপে গরীবের রক্ত চোষা ভুঁড়ি গুলো খানিকটা সঠিক আকৃতি পাবে। সে যাই হোক এ তো বড় গম্ভীর বিষয়। যেই না সূর্য প্রণাম করতে মুখ উপরে তুলেছি ছাদের দিকে তাকাতেই চক্ষু চড়ক গাছ ! “বধূবরণ –ইচ্ছেনদী”তে ডুব দেওয়া পাড়ার বৌদিরাও আজ যোগার “পূণ্য সাগরে” ডুব দিয়েছে। সিরিয়াল সাধনা ছেড়ে এই সব কু কাজ। আহা কী দৃশ্য জন্ম-জন্মাতরেও ভুলিব না। ওদিকে ফটিকের বাবার চেঁচানো শুরু, হতভাগা এটুকু তো ঠিক করে কর বড় হয়ে কী করবি … কেন বাবা রামদেব হব। কপাল ভাতি প্রাণায়াম করতে করতে ব্যবসায় আজ উনার ১০,০০০ কোটি টাকার টার্ন ওভার…… অমনি ফটিকের বাবা চুপ। এদিকে মেয়র হাজির হয়েছেন অনুষ্ঠানে। তাঁর স্বপ্ন দেশ বিদেশে যোগার সাম্রাজ্য বিস্তার হবে চারিদিকে যোগার সেন্টার হবে । তাই তিনি খুশি মনে মুক্ত হস্তে স্থানীয় কিছু ক্লাবকে লাখ লাখ দান করে গেলেন। যাই হোক বাবা, এবার একটু নিশ্চিন্ত হলাম। এই ১২০ কোটির দেশে না হবে আর ধর্ষণ, কৃষক হত্যা। না থাকবে অনাহার অপুষ্টি। যোগার জাদু কাঠিতে সব নিমেশে নির্মূল। বেশ জোরে জোরে শ্বাস নিয়ে কপাল ভাতি কর। যোগা উৎসব পালন কর। ব্যাস খতম সব হাতাহাতি কাড়াকাড়ি ।যোগার পরম শান্তিতে দেশে সাম্য আসবে।

yoga
আচ্ছা বলি কি গুরুং সাহেবকে কিছু একটা যোগা শেখানো যায় কি যদি পাহাড় রাজ্য একটু শান্তি পায়। তাছাড়া দিদির হটযোগা তো রাজ্য জুড়ে এমনিতেই মায়াজাল বিস্তার করছে। হে ঈশ্বর দয়া কর যেন দিদির রাজ্যে সকলি যোগাময় হয়। দিদির ধর্মনিরপেক্ষতার মন্ত্রে ঈদের চাঁদ মন্দিরকেও আলোকিত করে তোলে। আজ কাল যা অবস্থা ! তাছাড়া হুজুগে রাজনীতির শিকার আমাদের যুবকগণও যোগায় মন দেবে পাল বাবুর কথা শুনে। ঘরে ঢুকে নিত্য নতুন কলা প্রদর্শণ করবে। আর রক্তাক্ত উলঙ্গ শরীর ছুটে বেড়াবে স্নিগ্ধ শীতল বাংলার রাস্তায়। উদ্দেশ্য যাই হোক না কেন আমরা মাইরি অভ্যেসে বাঁচি মদ মোচ্ছব নাচাগানা এ মোদের উপাস্য। তাই দেশ জুড়ে এই আজব আঁকা বাঁকা আকৃতির সার্কাসে মগ্ন হয়ে মেতে উঠুন। একটা দিনের তো ব্যাপার কাল থেকে তারপর সব ভ্যানিস।
জানি যা বললাম তা শুনে গোঁফের কোণে হাল্কা হাসি দিয়েই সব বেমালুম ভুলে যাব আমরা। আর এটাই আমাদের মৌলিক কর্তব্য। কালির বমিতে সাদা কাগজ নোংরা করা আমার পুরনো অভ্যেস যা মনে আসে তাই হিজি বিজি লিখে ফেলি। তাই মাপ করবেন আর এমনিতেও “পাগলে কিনা বলে ছাগলে কিনা খায়” ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − two =

You might also like...

land phone

এভাবে মজা করা ঠিক হয়নি

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk