Loading...
You are here:  Home  >  কলকাতা  >  Current Article

দেখে নাও, আমাদের দেশের খুদে লেনিন

By   /  July 1, 2017  /  No Comments

(‌আজ ১ জুলাই। কিংবদন্তি চিকিৎসক ও প্রাক্তন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের জন্মদিন ও মৃত্যুদিন। বেঙ্গল টাইমসের পক্ষ থেকে এই কিংবদন্তি মানুষটির প্রতি রইল শ্রদ্ধার্ঘ্য। উঠে আসবে অনেক অজানা কথা। বিরোধী দলনেতা জ্যোতি বসুর সঙ্গে বিধানবাবুর সম্পর্কটা ঠিক কেমন ছিল?‌ তিনটি টুকরো টুকরো ঘটনায় সেই ছবি কিছুটা ফুটে উঠল।)‌

 

তাঁর বাড়িতেই লুকিয়ে ছিলেন জ্যোতিবাবু

তখন নিষিদ্ধ হয়ে গেছে কমিউনিস্ট পার্টি। কেউ কেউ গ্রেপ্তার। কেউ এখানে ওখানে পালিয়ে বেড়াচ্ছেন। কিছুতেই ধরা যাচ্ছে না বিরোধী দলনেতা জ্যোতি বসুকে। কোথায় তিনি ?

একদিন পুলিশকর্তাদের সঙ্গে বৈঠকে বিধানচন্দ্র কিছুটা ধমকের সুরেই জানতে চাইলেন, কোথায় পালিয়ে বেড়াচ্ছে জ্যোতি ? ওকে ধরা যাচ্ছে না কেন ? যেভাবেই হোক, ওকে ধরতে হবে।

jyoti babu3

শুনেই এক পুলিশকর্তা মুচকি হেঁসে ফেললেন। বিধান রায় জিজ্ঞেস করল, কী হল ? হাসছো কেন ? এতে হাসির কী হল ? জ্যোতিকে ধরা যাচ্ছে না কেন, সেটা জানতে চাইছি।

তখন সেই পুলিশকর্তা বললেন, স্যার, উনি এমন এক জায়গায় আছেন, যেখান থেকে ধরা যাবে না।

বিধানবাবু জানতে চাইলেন, কোথায় আছে ?

সেই পুলিশকর্তা তখন বিধান রায়ের বাড়ির ঠিকানা বললেন।

কিছুটা ঘাবড়ে গিয়ে বিধান রায় বললেন, ও, তাই নাকি ? তাহলে থাক। ধরার দরকার নেই।

 

উত্তরসূরী বেছে নিয়েছিলেন আগেই

জ্যোতি বসুর গলা থেকে আওয়াজ বেরোচ্ছে না। সম্ভবত, ঠান্ডা লেগেছিল। বিধানবাবু ওষুধ দিলেন। বললেন, দু একদিন কথা বলা বন্ধ রাখো।

bc roy5

সেইদিনই বিকেলে কোনও একটা বিষয় নিয়ে বিধানবাবুর দপ্তরে গেলেন জ্যোতিবাবু। বিধানচন্দ্রর কোনও একটা সিদ্ধান্ত নিয়ে বিরোধীতা করলেন। পাল্টা যুক্তি তুলে ধরতে গিয়ে একটু বেশি জোরে কথা বলছিলেন। ধমক লাগালেন বিধানচন্দ্র, ‘তোমাকে সকালেই বললাম, বেশি চিৎকার করবে না। তবু চিৎকার করছ ? এত চিৎকার করলে চলবে ? বাইরে থেকে চিৎকার করা সোজা। একদিন তোমাকেই এই রাজ্য চালাতে হবে। সেদিন বুঝবে, কাজটা কতটা কঠিন।

 

দেখে নাও, আমাদের খুদে লেনিন

সেবার ক্রুশ্চেভ এসেছিলেন কলকাতায়। মুখ্যমন্ত্রী হিসেবে বিধানচন্দ্র তো ছিলেনই। ডাকা হয়েছিল বিরোধী দলনেতা জ্যোতি বসুকেও। ক্রুশ্চেভের সঙ্গে জ্যোতিবাবু করমর্দন করছেন।

jyoti babu2

এমন সময় বিধান রায় বলে উঠলেন, ভাল করে দেখে নাও। আমাদের দেশের খুদে লেনিন।

জ্যোতিবাবুর হাসি খুবই বিরল। সচরাচর তাঁকে হাসতে দেখা যেত না। বিধান রায়ের এই কথা শুনে সেদিন জ্যোতিবাবুও নাকি হেসে ফেলেছিলেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + eleven =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk