Loading...
You are here:  Home  >  সাহিত্য  >  অনু গল্প  >  Current Article

/// ফটকা উপার্জন ///

By   /  July 26, 2017  /  No Comments

অণু গল্প

বিশ্বরঞ্জন দত্তগুপ্ত ‌

একদিন অলংকারবাবুর ইচ্ছে হল আমেরিকার চা-কফি শপে বসে চা খাবেন। সেই ফটো দেশে ফিরে গিয়ে সবাইকে দেখাবেন। আমরা হিসেব করে দেখলাম, যে পরিমাণ ডলার খরচ করে দুকাপ চা খাব, নিজের দেশে সেই অর্থে বহুবার চা খাওয়া যায়। অলংকারবাবু মজাদার লোক। তিনি বললেন – ” ডলার খরচা কইরা চা–‌ও খামু আর ইয়ার সাথে একটা ফটকা খেলুম, যদি ফটকাটা লাইগ্যা যায়, তবে এক্কেরে কেল্লা ফতে ” । ফটকার কথা জিজ্ঞাসা করায় , তিনি আমাকে সব কিছু বুঝিয়ে দিলেন।

বেশ খানিকটা চা খাওয়ার পর দৃষ্টি আকর্ষণ করবার জন্য অলংকারবাবু চেঁচিয়ে বললেন – “হেইটা কোন চা হইছে? কতকগুলা চিরতার গরম জল। আমাগো দ্যেশের চায়ের স্বাদ অনেক ভাল এই দ্যেশের থাইক্কা ” । কফি শপের ম্যানেজার ছুটে এসে জিজ্ঞাসা করলো – what happens ? Any problem ? অলংকারবাবু তখনও গোদা বাংলায় চা বিষয়ক লেকচার দিয়ে যাচ্ছেন । সাহেব বোকার মতো তাকিয়ে থেকে আমাকে জিজ্ঞাসা করল তোমার বন্ধু কী বলতে চাইছে? তোমার বন্ধুর গলায় ওটা কি ঝুলছে? আমি সাহেবকে বুঝিয়ে বললাম আসলে বন্ধুটি আর ভাল কোয়ালিটির চা খেতে চাইছে আর গলায় যেটা ঝুলছে সেটা হচ্ছে ঈশ্বরের মালা। আসলে উনি নিজের দেশে একজন নামি রাজ জ্যোতিষী। লোকের কপাল দেখেই ভবিষ্যৎ বলে দেন। একটা প্রশ্ন , একটা উত্তর – বিনিময়ে 30 ডলার। অবশ্য ভবিষ্যৎবাণী ফলার পরই পারিশ্রমিক নেন। ওনার নাম – অলংকার সিংহ। সাহেব সব কিছু মন দিয়ে শুনে ওনার নামটা কিছুতেই উচ্চারন করতে না পারায়, আমি নামটাকে ইংরেজিতে ভার্সান করে বললাম ওনার নাম – Ornament Lion . তারপর সাহেব একটুক্ষণ চিন্তা করে বলল – I see, you are Mr. Ornament Lion, a great astrologer, very interesting ….তারপরে সাহেব বলল – আসলে প্রাইস লিস্ট অনুযায়ী তোমরা যে দামের চা পসন্দ করেছ, সেটাই আমরা সার্ভ করেছি। এবার অলংকার বাবু আনন্দে চিৎকার করে বললেন – ” আমেরিকার কফি শপে ঢুইক্কা চা খাইতে পারছি, হেটাই আমাগো সৌভাগ্য ” । সাহেব আমাকে জিজ্ঞাসা করল – Mr. Lion চিৎকার করে কী বলল ? আমি বললাম – ” সৌভাগ্য ” , তারপর আমতা আমতা করে বানিয়ে বললাম – Mr. Lion বলছে, তোমার সামনে বিরাট সৌভাগ্য। কালই তুমি একটা good news পাবে।

coffie shop

কফি শপ থেকে বেড়িয়ে অলংকার বাবুকে বললাম – আপনার কথা মত আমি মিথ্যে করে সাহেবকে বললাম – আপনি একজন নামকরা জ্যোতিষী। অলংকারবাবু হেসে বললেন – ” আরে মশাই, সবে তো ফটকাটা খেইলছি , এইবার রিজাল্টের জন্য অপেক্ষা করি ” ।

পরেরদিন সকালে দুজনে morning walk করতে বেরিয়েছি। হঠাৎ কে যেন চিৎকার করে বলছে – Mr. Ornament Lion , please wait …. পিছনে ফিরে দেখি কফি শপের ম্যানেজার। আমি ভীত হয়ে অলংকারবাবুকে বললাম – নিশ্চিত গতকালের ভবিষ্যৎ বাণীতে গন্ডগোল হয়েছে , মনে হচ্ছে বিপদের আশঙ্কা , তাড়াতাড়ি ছুটুন , এখান থেকে পালাই । আমরা জোরে জোরে ছুটছি আর পিছনে তাকিয়ে দেখি ম্যানেজারও আমাদের দিকে ছুটে আসছে। একটা সময়ে আমাদের সামনে এসে দাঁড়িয়ে বলল – morning walk এর সময় এত ছুটছো কেন? চলো আমার কফি শপে। অনুমান করলাম, জ্যোতিষী সেজে ফটকা খেলতে গিয়ে ঘোরতর বিপদ ঘনিয়ে এসেছে। অগত্যা আমরা দুজন অপরাধীর মতো ম্যানেজারের সঙ্গে কফি শপে এসে ঢুকলাম।

ম্যানেজার সাহেব আমাদের বিশেষ ভাবে আপ্যায়ন করে দুকাপ গরম চা দিয়ে বললো – এটি আমার শপের সবথেকে দামী চা। এটা আমার তরফ থেকে তোমাদের জন্য special gift . তারপর একটা সুদৃশ্য খাম অলংকারবাবুর হাতে দিয়ে বলল – Mr. Lion এতে 30 ডলার আছে তোমার ভবিষ্যৎ বাণীর fees বাবদ । আমার স্ত্রী কয়েকদিন আগে ঝগড়া করে বাড়ি থেকে চলে গিয়েছিল আর বলেছিল কোনওদিন ফিরে আসবে না। আজ ভোরে হঠাই আমার স্ত্রী তার সমস্ত ভুল স্বীকার করে আমার কাছে ফিরে এসেছে। অলংকারবাবু অট্ট হাসি দিয়ে বললেন – ” কী মশাই , ফটকাটা কী রকম খেইললাম ? ” আমি সাহেবকে হাসিমুখে বললাম – Mr. Ornament Lion বললেন – তোমার সামনে আর অনেক সৌভাগ্য অপেক্ষা করছে।
এরপরে যতদিন আমরা আমেরিকায় ছিলাম কফি শপের সামনে দিয়ে আর কোনওদিন যাতায়াত করিনি ।
(‌বেঙ্গল টাইমস সাহিত্য বিভাগের অন্যতম আকর্ষণ অণু গল্প। সপ্তাহে অন্তত চার–‌পাঁচটি অণু গল্প থাকবে। আরও বেশিও থাকতে পারে। আপনারাও অণু গল্প পাঠাতে পারেন। ঠিকানা:‌ bengaltimes.in@gmail.com)

amazon-greatindiansale-strip

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + four =

You might also like...

mukul roy2

সবুজ সংকেত?‌ মুকুলকে এত বোকা মনে হয়!‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk