Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

অতি উত্তম

By   /  July 27, 2017  /  No Comments

সন্দীপ লায়েক

উত্তম কুমারের প্রয়াণের কয়েকমাস আগে আমার জন্ম। স্বাভাবিক ভাবেই তাঁর জীবিত অবস্থায় সিনেমা দেখার সুযোগ আমার ছিল না। তাছাড়া বাঁকুড়ার এক প্রত্যন্ত গ্রামে আমার জন্ম। সিনেমা হল দূরঅস্ত, গ্রামে টেলিভিশন, এমনকি ইলেকট্রিসিটিও ছিল না সেসময়।

গ্রামে বছরে দুএকদিন প্যান্ডেল করে টিকিট কেটে ভিডিও দেখানো হত। কখনও সখনো পুজো–‌পার্বণে ফ্রিতেও যে দেখিনি তা নয়। তবে তাতে উত্তম কুমারের সিনেমা সেভাবে চলত না। অমিতাভ-মিঠুনের ঢিসুম ঢাসুম আর প্রসেনজিৎ-তাপস-চিরঞ্জিৎ-ভিক্টর ব্যানার্জির মেলোড্রমার প্রধান্যই ছিল বেশি। সেই সময় সেটাই হয়ত ভালও লাগত। উত্তম কুমারের দুটো সিনেমা দেখেছিলাম সেসময় এক অমানুষ আর দুই আনন্দ-আশ্রম।

অমানুষ মোটামুটি ভালই লেগেছিল ফাইটিং এর জন্য। তবে অকপটে স্বীকার করছি, মিঠুন–‌অমিতাভ–‌প্রসেনজিতদের উচ্চতায় উত্তম কুমারকে বসাতে পারিনি। আর আনন্দ আশ্রম ভালো না লাগলেও গানগুলো বেশ মনে ধরেছিল।

কিছুকাল পরে, গ্রামের ষোলআনা থেকে সাদাকালো টিভি আসে। সেখানে দেখা আরও তিনটে সিনেমার কথা মনে পড়ে– অ্যান্টনি ফিরিঙ্গি (যার গানগুলো পাড়ার এক কাকার মুখে আগেই শুনেছিলাম), কলঙ্কিনী কংকাবতী (মিঠুনের ফাইটিং দেখার আশায় দেখেছিলাম) আর উত্তম-সত্যজিতের নায়ক সিনেমাটি।

নায়ক সিনেমাটি একটি বিশেষ কারণে গভীরভাবে দাগ কেটেছিল। টাকার পাহাড়ে ঘুরে বেড়াচ্ছেন নিঃসঙ্গ উত্তমকুমার আর চারদিক থেকে কঙ্কালের হাত উঠে আসছে। ভয়ানক সে দৃশ্য। শয়নে স্বপনে সে দৃশ্য ভাবলেই বুক শুকিয়ে যেত।

uttam kumar

তারপর যত বয়স বেড়েছে উত্তম কুমারকে হৃদয় থেকে ভালো লেগেছে, হয়ে উঠেছেন আরও উত্তম। সিডি-ডিভিডি-টিভি যেখানেই সুযোগ পেয়েছি, তাঁর ছবি গোগ্রাসে গিলেছি। শাপমোচন, সপ্তপদী, বনপলাশির পদাবলী থেকে অভয়ের বিয়ে কিছুই ছাড়িনি। পরে যখন পড়াশুনা ও কাজের সূত্রে কলকাতায় এলাম, উত্তমকুমার সপ্তাহে বারবার ছুটে গেছি নন্দনে। তাঁর সিগারেট ধরানোর স্টাইল কপি করে গেছি চিরকাল।

তবে আমার চোখে দেখা তাঁর সেরা সিনেমা বনফুলের চিত্রনাট্যে সৃষ্টি অগ্নিশ্বর। ডাক্তার অগ্নিশ্বর মুখোপাধ্যায়ের মতো বলিষ্ট ব্যক্তিত্ব আমি সিনেমা থেকে বাস্তব কোথাও দেখিনি। আমার বারবার মনে হয়েছে আজকের বিবেকহীন, ভুয়ো–‌ডাক্তারদের যুগে এইরকম ডাক্তারদের বড়ই প্রয়োজন। অগ্নিশ্বরের মুখে বোবা মেয়েটির দিকে ছুড়ে দেয়া মহানায়কের সেই শেষ সংলাপটি –কি..? ফুল এনেছিস?
ভাবলেই হৃদয় উথাল পাথাল করে ওঠে..কেঁদে ওঠে মন, ওইটুকুই তো বয়স ছিল। তবু কেন যে চলে গেলেন অসময়ে!!

(‌লেখক একজন তথ্যপ্রযুক্তিকর্মী। উত্তম কুমারকে নিয়ে উঠে এসেছে তাঁর অনুভূতি। আপনিও তুলে ধরতে পারেন এমন অনুভূতির কথা। সেলিব্রিটিদের স্মৃতিচারণ তো অনেক শুনেছি। কিন্তু আমআদমির নস্টালজিয়ার মূল্যও কিন্তু কম নয়। বেঙ্গল টাইমস সেই আম আদমির কথাই তুলে ধরতে চায়। মহানায়ককে ঘিরে আপনার অনুভূতিও পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়। ঠিকানা:‌ bengaltimes.in@gmail.com) ‌

amazon-greatindiansale-strip

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × one =

You might also like...

national flag

একটি তারিখের আড়ালে

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk