Loading...
You are here:  Home  >  বিনোদন  >  Current Article

অস্কারের মঞ্চে নিউটন

By   /  October 1, 2017  /  No Comments

শোভন চন্দ
ছত্তিশগড়ের জঙ্গল থেকে অস্কারের মঞ্চে নিউটন চললেন ভোট নিতে। প্রথমেই আপামর ভারত বাসীর জন্য আমার সান্ত্বনা রইল , কারণ অ্যাকাদেমির আঁকড়ায় নিউটনের জায়গা হওয়া মুশকিল, সে জন্য স্লাম –ডগ- মিলিনিওর, লা লা ল্যান্ড কিংবা বার্ডম্যান জাতীয় সিনেমা অপেক্ষা করছে । অধিক গৌরচন্দ্রিকা না করে সরাসরি নামছি ছত্তিশগড়ের জঙ্গলে । প্রথমেই পরিচালক আমিত ভি মাসুরকারকে আন্তরিক অভিনন্দন এই রকম এক চিত্তাকর্ষক বিষয়কে সেলুলয়েডে উপস্থাপন করার জন্য । ভারতে সিনেমাটি সর্ব- সাকুল্যে মোট ৩৫০ টি প্রেক্ষাগহে মুক্তি পেয়েছে। এক মধ্যবিত্ত পরিবারে সরকারী চাকুরী পাওয়া সাহসী যুবক নূতন কুমার আদিবাসী এলাকায় প্রিসাইডিং অফিসার হিসেবে ভোট নিতে যায় এই প্রেক্ষাপটেই গল্পের বিস্তার। দেশ নেতা প্রশাসন ও নির্বাচনী ব্যবস্থাকে পদে পদে আঙুল দেখিয়ে জিজ্ঞেস করে- রাজা তোর কাপড় কোথায় ? পরিচালক মাসুরকার শাসকের দরবারে পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের মজাদার মুজরাকে বেশ কটাক্ষতার সহিত তুলে ধরেছেন । সিনেমা জুড়ে নকশাল বাদীদের জেহাদ কিংবা রাজনীতি সবকিছুর উপরে গিয়ে সাধারণ মানুষদের প্রকৃত অবস্থা তুলে ধরা হয়েছে । তা সে পাত্রী দেখা কিংবা নির্বাচনের ঘনঘটা হোক সামাজিক আড়ম্বরতার উল্লাস বহুল নগ্নতাকে অতি নিপুণ দক্ষতায় পরিচালক তীব্র ব্যঙ্গবাণে বিদ্ধ করেছেন ।

newton

সিনেমার আকর্ষণীয় প্লট অভিনয় ডায়লগ সর্বদাই দেখা যায় বুদ্ধিমত্তার ব্যঙ্গ পূর্ণ নির্মম ভ্রূকুটি । চিত্রনাট্য সংলাপ এই সিনেমার অন্যতম প্রাপ্তি – “ভোটিং মেশিন এক খিলোনা য্যায়সা হ্যায় যো পসন্দ আয়ে দাবা দো” কিংবা “পাকড়িয়ে ভারি হ্যায়না ইয়ে দেশ কা ভার হ্যায়” – “আজকাল তো কুত্তে কো ভি আংরেজি আতে হ্যায়” অসাধারণ এই সব ডায়লগ দর্শকের মন জিতেছে। ইন্টেল্যাকচুয়াল মন্তাজ এক অনন্য মাত্রা দান করেছে এই সিনেমাকে । একটি দৃশ্যে দেখানো হয়েছে ভোটের জন্য আদিবাসীদের জোর করে ধরে নিয়ে যাওয়া আর তার সাথে সাথেই মুরগির পিছনে ছুটে ওকে জাপটে ধরে ঘাড় পাগিয়ে কষিয়ে মাংস রান্না করা । মুরগির সাথে মানুষের এই হাস্যকর নির্মম উদাহরণ বুদ্ধিমত্তার ছাপ ফেলে গেছে সিনেমা জুড়ে । সিনেমাতে সরল সাবলীল উপস্থাপন বাস্তব চরিত্রের চিত্রণ কোথাও যেন ফ্রেঞ্চ নিউ ওয়েভের ছোঁয়া দিয়ে যায়।অতিথি শিল্পী হিসেবে সঞ্জয় মিশ্রের উপস্থিতি উজ্জল। ক্যাপ্টেন আত্মা সিং এর ভূমিকায় পঙ্কজ ত্রিপাঠীর অভিনয় খুবই ধারালো , নিউটন এর ভূমিকায় রাজ কুমার রাও যথাযথ। মাল্কোর ভূমিকায় অঞ্জলি পাতিলের সারল্য নজর কেড়েছে। লোকনাথের ভূমিকায় রঘুবীর যাদবের ডায়লগ ডেলিভারি আর কমিক সেন্স সিনেমাকে আলাদা মাত্রা দান করেছে। ১ ঘন্টা ৪৬ মিনিটের এই যাত্রায় সিনেমাটো গ্রাফার স্বপ্ননীল সোনাবানের ক্যামেরার কারসাজি প্রশংসা যোগ্য।ব্যাকগ্রাউন্ড মিউজিক ও মূল সংগীত পরিচালনায় নরেন চন্দাবারকার বেনেডিক্ট টেলর দক্ষতার প্রমান দিয়েছেন । ইতিমধ্যেই বার্লিন ফিল্ম ফেস্টিভ্যাল ও ত্রিবেকা ফিল্ম ফেস্টিভ্যালে এই সিনেমা নিজের জয়যাত্রা ঘোষণা করেছে । বলিউড বক্স অফিসে কতটা ছাপ ফেলল নিউটন যদিও সে বিষয়ে সন্দেহ রয়েছে তবে এটুকু বলা যায় এ ধরনের উৎকৃষ্ট সৃষ্টি ভারতীয় সিনেমাকে এক অনন্য মাত্রা দান করল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + thirteen =

You might also like...

taxi

হাওড়া স্টেশন নিয়ে প্রশাসনের হেলদোল নেই

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk