Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

কাদের হাতে চলে যাচ্ছে টিকিট?‌

By   /  October 16, 2017  /  No Comments

টিকিট বন্টন থেকে নিরাপত্তা, সব ব্যাপারেই অপেশাদারিত্বের ছাপ। কোথাও কোনও নিয়ম নেই। কোথাও নিজেকে জাহিরের হ্যাংলামি, কোথাও টিকিট নিয়ে চূড়ান্ত অরাজকতা, কোথাও ভিড় সামলানোর নামে পুলিশি অসভ্যতা। ফুটবলারদের দোষ দিয়ে লাভ নেই, বিশ্বকাপ আয়োজন করার যোগ্যতাই আমাদের নেই। লিখেছেন সুমিত চক্রবর্তী।

ভারতে বিশ্বকাপ!‌ সেখানে ভারত খেলছে?‌ এমনটা ভাবাও কষ্টকর ছিল। আগামী পঞ্চাশ বছরে আর কখনও হবে কিনা, কে জানে!‌ মনে হয়েছিল, যাই, একবার দেখে আসি। ইতিহাসের সাক্ষী থেকে আসি।
শুধু তো খেলা দেখা নয়। তার সঙ্গে আরও অনেক বিষয় জড়িয়ে থাকে। পুলিশ কীভাবে সামাল দিচ্ছে। টিকিট ঠিকঠাক লোকের হাতে পৌঁছচ্ছে কিনা। মাঠের সংস্কার কেমন হয়েছে?‌ দর্শকদের উন্মাদনা ঠিক কোন পর্যায়ে?‌ ক্লাব ফুটবলের আবহের সঙ্গে তফাত কোথায়?‌
কোনও সন্দেহ নেই, দারুণভাবে সেজে উঠেছে যুবভারতী। কোথায় কী কারচুপি, কাকে টেন্ডার দেওয়া হয়েছে, সে বিতর্কে যাচ্ছি না। তবে যুবভারতী ও তার আশপাশ দেখে বেশ ভালই লাগল। এত বেশি মমতা ব্যানার্জির ছবি কেন, বুঝলাম না?‌ মনে হচ্ছিল, এটাও বুঝি তাঁর অনুপ্রেরণাতেই হচ্ছে। ফিফা বোধ হয় আগে বিশ্বকাপ বুঝতই না, মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় এই প্রথম বিশ্বকাপ হচ্ছে।

ybk2
টিকিট বন্টন। এই ব্যাপারটা একেবারেই হতাশাজনক। শুরুর দিকে অনলাইনে কিছু টিকিট বিক্রি হয়েছে। পরের দিকে কাউন্টারেও টিকিট নেই, অনলাইনেও নেই। অথচ, গ্যালারি ফাঁকা। তাহলে, এত টিকিটের হল কী?‌ জানা গেল, তিরিশ শতাংশ ফ্রি টিকিট। ফ্রিতে টিকিট বেলানো যায়। কিন্তু তাঁদের মাঠে আনা কি এতই সহজ। পাঁচটা থেকে খেলা শুরু। চলছে দশটা পর্যন্ত। আসা যাওয়া মিলিয়ে আরও তিন ঘণ্টা। সব মিলিয়ে আট–‌দশ ঘণ্টার ব্যাপার। ফ্রিতে টিকিট পাওয়া লোকজন এতক্ষণ খেলার পেছনে সময় দেবেন?‌ যদি খেলাকে এতই ভালবাসতেন, ষাট টাকা দিয়ে বা দেড়শো টাকা দিয়ে টিকিট কাটতে পারতেন। তা যখন কাটেননি, তখন ফ্রিতে পেলেও রোজ রোজ মাঠে আসার মতো মনোভাব এঁদের নেই। এই সহজ সত্যিটা যদি সরকারি কর্তারা বুঝতেন!‌ মাঝখান থেকে যাঁরা সত্যিই মাঠে আসতে চান, তাঁরা আসতে পারলেন না। আগাম টিকিটের নিশ্চয়তা না থাকলে পুরুলিয়া থেকে বা কোচবিহার থেকে একজন দর্শক কীসের ভরসায় খেলা দেখতে আসবেন?‌ কাদের হাতে এই টিকিট চলে যাচ্ছে?‌ জানি, এর কোনও তদন্ত কোনওকালেই হবে না। আগেও এই টিকিট ভুলভাল জায়গায় চলে গেছে। কিন্তু যাদের হাতে যেত, তাদের মধ্যে অন্তত মাঠে আসার মানসিকতাটুকু ছিল। এখন ফ্রিতে টিকিট পাই, এটাই স্ট্যাটাস। খেলা দেখাটা নিতান্তই গৌণ।
পুলিশি ব্যবস্থা। একটা পরিকল্পনা নিশ্চয় ছিল। দেড়শো টাকার দর্শক যেন তিনশোর গ্যালারিতে না পৌঁছে যেতে পারেন, সেই ব্যবস্থাও বেশ মসৃণ। সিভিক ভলেন্টিয়াররা বেশ ভালই কাজ করলেন। কিন্তু পুলিশের নিচুতলার কিছু কর্মীর বাড়াবাড়ি বিরক্তিকর পর্যায়ে পৌঁছে গেল। ছোটখাটো বিষয়কে নিয়ে অহেতুক জলঘোলা করা, কথায় কথায় হুমকি দেওয়া, দূর থেকে আসা দর্শকদের চূড়ান্ত অসম্মান ও হেনস্থা করা। এমন অন্তত পঞ্চাশখানা টুকরো টুকরো দৃশ্য চোখে পড়ল। কোনও বয়স্ক দর্শক হয়ত ভুল করে অন্য র‌্যাম্পের দিকে পৌঁছে গেলেন। তাঁকে বুঝিয়ে বলা যেতেই পারত। তা না করে, প্রথমেই গলা ধাক্কা দেওয়া হল। তুই–‌তোকারি করে, গালাগাল দিয়ে হুমকি। দেখবি, লক আপে পুরে দেব। দুর্গাপুর থেকে বা কৃষ্ণনগর থেকে আসা সেই দর্শক কি পুলিশের এমন গলা ধাক্কা খাওয়ার জন্য বা লক আপে থাকার জন্য এতদূর থেকে খেলা দেখতে এসেছেন?‌ প্রথমে ভেবেছিলাম, এটা বিচ্ছিন্ন ঘটনা। হয়ত দু–‌একজন করছেন। একটু কৌতূহল হল। ঘুরে ফিরে দেখলাম, এই অসভ্যতাটা নানা এলাকায় বেশ সংক্রামক ব্যধির মতোই ছড়িয়েছে। এবং ব্যাপারটায় ওপর তলার কর্তাদের দিব্যি মদত আছে। এক–‌দুজন এই জাতীয় কাজ করলে বিচ্ছিন্ন ঘটনা বলা যেত। কিন্তু মাত্র কয়েকঘণ্টায় যা যা নমুনা পেলাম, তাতে এটুকু পরিষ্কার, বিশ্বকাপ করানোর মতো মানসিকতা বা যোগ্যতা কোনওটাই পুলিশের নেই।
শুধু ভারতের ফুটবলারদের বা ফুটবল পরিকাঠামোকে দোষ দিয়ে লাভ নেই। কেন আমরা বিশ্বকাপে খেলতে পারি না, তা মাঠের বাইরের ছবিগুলো আরও বেশি করে বুঝিয়ে দেয়।

(‌বিশ্বকাপ দেখতে গিয়েছিলেন?‌ আপনার অভিজ্ঞতা কেমন?‌ কোন বিষয়টা মন ছুঁয়ে গেল?‌ কোন বিষয়টা খারাপ লাগল?‌ ভাল লাগা, মন্দ লাগা— সব রকম অনুভূতি মেলে ধরুন বেঙ্গল টাইমসের পাঠকদের জন্য। আপনার অনুভূতি লিখে পাঠান আমাদের দপ্তরে। ঠিকানা:‌ bengaltimes.in@gmail.com) ‌

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 1 =

You might also like...

taxi

হাওড়া স্টেশন নিয়ে প্রশাসনের হেলদোল নেই

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk