Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

কে বলে রাজপুতরা যুদ্ধে জয়ী হয় না?

By   /  November 23, 2017  /  No Comments

রমেশ দত্তগুপ্ত

অবশেষে রাজপুতরা একটা যুদ্ধে জয়ী হতে চলেছেন। রাজপুত মানে সব রাজপুত নন, কর্নি সেনা বা তাঁদের সমর্থকদের কথা বলছি। হালচাল দেখে যা মনে হচ্ছে, পদ্মাবতী সিনেমার পরিচালক বনশালী-র বিরুদ্ধে তাঁদের জয় নিশ্চিত। একটা সিনেমাকে প্রায় চতুর্থ পানিপথের যুদ্ধে নামিয়ে এনে কর্নি সেনা যা করে চলেছে তাতে বলতেই হচ্ছে তাঁরা বীর। মহাবীর। আচ্ছা বীর কথাটির মানে কী? যিনি সাহসের সঙ্গে যুদ্ধ করেন নাকি যিনি যুদ্ধ করে জয়ী হন? আমার খুব সাহস। শত্রু দেখলেই হা-রে-রে-রে করে ঝাঁপিয়ে পড়লাম। কিন্তু হেরে গেলাম। একবার নয় বার বার। তাহলে কি আমাকে বীর বলা হবে?

sanjoy lila bansali

সেই ছোটবেলা থেকে শুনে আসছি রাজপুতরা নাকি মহাবীর। কিন্তু ইতিহাস বই ঘেঁটে ঘেঁটে কোথাও দেখতে পেলাম না রাজপুতরা কোনও যুদ্ধে জয়ী হয়েছে। গজনির লুটেরা মামুদের কাছে কে হেরে গেছিলেন? চালুক্যরাজ ভীম। মহম্মদ ঘুরির কাছে কে হেরে গেছিলেন? পৃথ্বীরাজ চৌহান। আলাউদ্দিনের বিরুদ্ধে কে হেরেছিলেন? রানা রতন সিং। বাবরের কাছে কে হেরে গেছিলেন? রানা সংগ্রাম সিং। আকবরের কাছে কে হেরে গেছিলেন? রানা প্রতাপ। মানলাম খুব সাহস। কিন্তু বীরত্বটা কোথায়? বীর হলে অন্তত একটা লড়াই তো জিতবে?

padmabati2

হ্যাঁ পৃথ্বীরাজ বনাম ঘুরির যুদ্ধে একজন রাজপুত জিতেছিলেন। পৃথ্বীরাজের শ্বশুর জয়চন্দ্র। তিনিই নাকি জামাইকে টাইট দেওয়ার জন্য ঘুরিকে ডেকে এনেছিলেন। তিনিও ছিলেন রাজপুত। পৃথ্বীরাজকে পিছন থেকে ছুরি মারার খেলায় তিনি জিতেছিলেন বই কি। আবার ধরুন মান সিংহ। হলদিঘাটির যুদ্ধে রানা প্রতাপের বিরুদ্ধে আকবরের সেনাপতি ছিলেন এই রাজপুত। আকবর জিতেছিলেন। তার সঙ্গে সঙ্গে মান সিংহও জিতেছিলেন। তারপর ধরুন। তারপর ধরুন অম্বর রাজ জয়সিং আর মাড়ওয়ার রাজ জশবন্ত সিং। দারা শুকো আর আওরঙ্গজেবের যুদ্ধের সময় তাঁরা ছিলেন দারার পক্ষে। দারা হেরে যাওয়ার পরেই হয়ে গেলেন আওরঙ্গজেবের সেনাপতি। তখন তাঁরাই শিবাজির বিরুদ্ধে যুদ্ধ করতে ছুটলেন। বুঝুন কত বড় বীর!

ওহো আরও একটা যুদ্ধের কথা বলতে ভুলে গেছি। সেই ১৮৫৭ সালের প্রথম স্বাধীনতার যুদ্ধের কথা। একবার বই খুলে দেখুন, আলওয়ার, বিকানের, বুঁদি, জয়পুর, উদয়পুর, যোধপুর সব রাজপুত রাজ্যই বিজয়ী পক্ষে। মানে ইংরেজদের পক্ষে। ১৮৫৭-র পর বহুদিন যুদ্ধ যুদ্ধ খেলা বন্ধ আছে। অবশেষে ২০১৭-তে এক লপ্তে দুটো শত্রু পাওয়া গেছে। সঞ্জয় লীলা বনশালী আর দীপিকা। আলাউদ্দিনের বিরুদ্ধে জিততে পারেনি তো কী হয়েছে? দীপিকার নাক কেটে সেই কলঙ্ক মোচন হবে। আপাতত মধ্যপ্রদেশে সিনেমা ব্যান হয়েছে। এরপর রাজস্থান, গুজরাত, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, মহারাষ্ট্রে ব্যান করতে পারলেই, সিনেমা মুখ থুবড়ে পড়বে। রাজপুতদের মুকুটে গোঁজা হবে নতুন পালক। কর্নি সেনার প্রতি শুভেচ্ছা রইল। লিখেছেন রমেশ দত্তগুপ্ত।।
(মতামত লেখকের ব্যক্তিগত।)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 3 =

You might also like...

kashmir5

আমার কাশ্মীর, আমার কলকাতা

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk