Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

ঐতিহাসিক সিনেমা নিয়ে ধ্যাষ্টামো বন্ধ হোক

By   /  November 23, 2017  /  No Comments

শৌভিক সেন

পদ্মাবতী সিনেমা নিয়ে বিতর্ক বেশ জমে উঠেছে। যদিও কী নিয়ে বিতর্ক, কী নিয়ে আপত্তি সেটাই বোঝা যাচ্ছে না। কেউ বলছে, আলাউদ্দিন স্বপ্নে পদ্মিনীর সঙ্গে প্রেম করছে- সেই দৃশ্য নিয়ে আপত্তি। কেউ বলছে, পদ্মিনীর ভূমিকায় দীপিকা পাড়ুকোন নাচছে- সেই দৃশ্য নিয়ে আপত্তি। এর মধ্যে আবার ঐতিহাসিকরা বলছেন, পদ্মিনী চরিত্রটাই কাল্পনিক। আলাউদ্দিনের রাজত্বকালের ২০০ বছর পরে এক কবি এই কাব্য রচনা করেন। যে চরিত্র কাল্পনিক, সে নাচ, গান, প্রেম যাই করুক না কেন, তা নিয়ে কার কীসের আপত্তি? তাছাড়া যতদূর জানি, আলাউদ্দিন খিলজি এই গল্পের ভিলেন। ভিলেন মনে মনে নায়িকার সঙ্গে প্রেম করবে না তো কি পূজা করবে?

mahenjadaro2padmabati3

আপত্তি অন্য জায়গায়। সত্যিই হোক বা কল্পনাই হোক, এটা একটা ইতিহাস নির্ভর কাহিনি। সুতরাং ইতিহাস মেনে সিনেমা করা উচিত। একবার ভাবুন তো মধ্যযুগের প্রবল কট্টরপন্থী পরিমণ্ডলে এক রাজপুত রানি প্রকাশ্যে নাচছেন। এটা সম্ভব? এই দৃশ্যে রাজপুতদের কতটা অপমান হয়েছে জানি না, ইতিহাসের অত্যন্ত অপমান হয়েছে।

এমনিতে এটা হিন্দি সিনেমার পুরানো ব্যামো। সুযোগ পেলেই যে কোনও ছুতোয় যে কোনও জায়গায় নাচগান গুঁজে দেওয়া। কিন্তু অন্যান্য সিনেমায় যা চলে, ইতিহাস নির্ভর সিনেমায় তা চলে না। সঞ্জয় লীলা বনশালীর আগের সিনেমাতেও দেখা গেছিল মারাঠা পেশোয়ার স্ত্রী কাশীবাই, ভরা রাজসভায় মস্তানি নামক নর্তকীর সঙ্গে নাচছেন। এর আগে দেবদাস সিনেমায় দেখিয়েছিলেন বাঙালি হিন্দু জমিদার বাড়ির বউ, এক ভাড়া করে আনা বাইজির সঙ্গে দোলা রে দোলা রে গানের সঙ্গে কোমর দোলাচ্ছেন। তার আগে অন্য এক পরিচালক সম্রাট অশোকের জীবন নিয়ে সিনেমা করতে গিয়ে দেখিয়েছিলেন কলিঙ্গের রাজকুমারী সারা গায়ে উল্কি এঁকে নদীর ধারে নেত্য করছেন। এতকাল কেউ প্রতিবাদ করেনি, তাই পার পেয়ে গেছেন। কিন্তু এবার গরুর পালে বাঘ পড়েছে। তাই গল্পের গরু গাছে উঠেও পার পাচ্ছে না।

sanjoy lila bansali

শুধু নাচগান নয়, এদেশের সিনেমায় ইতিহাস নিয়ে যথেচ্ছাচার চলে। ঐতিহাসিক সিনেমা বানানোর জন্য খ্যাতি আছে আশুতোষ গোয়ারিকরের। তার সিনেমার নমুনাগুলি দেখুন। জোধাবাই কস্মিনকালেও আকবরের স্ত্রী নন। তার স্বামীর নাম জাহাঙ্গির। কিন্তু তিনি জোধা আকবর নামে সিনেমা বানিয়ে ফেললেন। এবং এখানেও গান। বাদশা আর বেগম আগ্রা দুর্গে ঘুরে ঘুরে গান গেয়ে প্রেম করছেন। আরও মজার ব্যাপার, এই গানের শুটিং দুর্গের যে অংশে করা হল তা সাজাহানের বানানো। ভাবুন কেলোর কীর্তি। সাজাহানের বানানো বাগানে প্রেম করছেন আকবর। অথচ এই সব পরিচালকের নাকি রিসার্চ টিম থাকে।

আশুতোষ গোয়ারিকরের মহেঞ্জোদারো এবং খেলে হাম জি জান সে সমান হাস্যকর। মহেঞ্জোদারো মানে মৃতের স্তুপ। মহেঞ্জোদারোতে যখন মানুষ বাস করত তখনও এর নাম ছিল মৃতের স্তুপ? আর সেই নগরের রাজকন্যা বিদেশিদের সামনে ধেই ধেই করে নাচত? এই সব পরিচালক আর তাঁদের রিসার্চ টিমকে কে বোঝাবে, দীপিকা, প্রিয়াঙ্কা, করিনাদের নাচের জন্য অন্য অনেক সিনেমা আছে। অন্য সিনেমার চরিত্ররা যা পারে ঐতিহাসিক সিনেমার চরিত্ররা তা পারে না।

বনশালীর উচিত শিক্ষাই হয়েছে। ভেবেছিলেন, কাল্পনিক গল্পকে ঐতিহাসিক মোড়ক দিয়ে, নাচাগানার মশলা ঠেসে দিলে সুপারহিট হবে। কিন্তু বেশি মশলা দিতে গিয়ে রান্নাটাই মাটি হয়ে গেছে। ঐতিহাসিকরা শিক্ষিত মানুষ, সামান্য প্রতিবাদ জানিয়েই থেমে যান। কিন্তু এবার এমন একদল মানুষের পাল্লায় পড়েছেন, যারা কল্পকথাকে সত্যি বলে ভেবে নিয়েছে। এই ঠ্যালায় যদি গাঁজাখুরি ঐতিহাসিক সিনেমা বানানো বন্ধ হয় তা হলেই শাপে বর হবে।

(মতামত লেখকের ব্যক্তিগত। বেঙ্গল টাইমসের ওপেন ফোরাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা — bengaltimes.in@gmail.com‌)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 17 =

You might also like...

kashmir5

আমার কাশ্মীর, আমার কলকাতা

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk