Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

এমন একটা বিচ্ছিরি ছবি সৌমিত্রবাবু কেন যে করতে গেলেন!‌

By   /  November 28, 2017  /  No Comments

অন্তরা চৌধুরি

সৌমিত্র চট্টোপাধ্যায়। যাঁকে চোখ বন্ধ করে ভরসা করা যায়। তিনি যে সিনেমায় থাকবেন, সেই সিনেমা যে স্বাদে–‌গন্ধে অতুলনীয় হবে, তা নিশ্চয় বলার অপেক্ষা রাখে না। কাজেই সৌমিত্র চট্টোপাধ্যায়ের সিনেমা দেখব কিনা, সেই প্রশ্নটা ওঠার আগেই প্রবল উৎসাহে সিনেমাগুলো দেখে ফেলি। তিনি আমাদের কাছে একজন আইকন। ব্যক্তিত্ব এবং অভিনয়ে তাঁর ধারেকাছে কেউ নেই। সেই সৌমিত্রবাবু যে এতটা হতাশ করবেন, এটা ভাবতে পারিনি।

chal kuntal
কলকাতার অলিতে–‌গলিতে পোস্টারে ছেয়ে গেছে —চল কুন্তল। সৌমিত্র চট্টোপাধ্যায় এবং অনুরাধা রায়ের বিষণ্ণ মুখের ছবি পোস্টারে। প্রবল উৎসাহে নজরুল তীর্থে‌ দুপুরের শোতে টিকিট কেটে সদলবলে গেলাম ‘‌চল কুন্তল’‌ দেখতে। কিন্তু গিয়ে শুনলাম, পনেরো জন লোকও হয়নি। তাই শো ক্যানসেল। মনে বেশ দুঃখের বোঝা নিয়ে সন্ধের শোতে ফের গেলাম। সৌমিত্রবাবুর ছবি বলে কথা, তার ওপর নজরুল তীর্থে চলছে, এটুকু ভরসা তো রাখাই যায়। হতচ্ছাড়া দর্শকগুলোর ওপর খুব রাগ হচ্ছিল। সৌমিত্র–‌মনোজ মিত্রদের ছবি বাতিল করতে হচ্ছে। অথচ, জিৎ–‌কোয়েলদের নাচ দেখতে কিনা হাউজফুল হয়ে যায়!‌ আসলে, মানুষের অমৃতে অরুচি ধরে গেছে।
কিন্তু সন্ধের শোতে আধঘণ্টা ছবিটা দেখার পর ভুল ভাঙল। কী অরুচিকর ছবি!‌ ভাবতে অবাক লাগে এরকম বিচ্ছিরি চিত্রনাট্যের একটা ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়, মনোজ মিত্রের মতো কিংবদন্তি অভিনেতারা কাজ করতে রাজি হলেন কী করে। তাঁদের অভিনয় নিয়ে প্রশ্ন নেই। কিন্তু চিত্রনাট্য একেবারেই জোলো। আর যত ভাল অভিনয়ই হোক, চিত্রনাট্য ভুলভাল হলে ছবি ডুবতে বাধ্য। গোটা ছবি জুড়ে ভাল লাগার উপাদান কই?‌ চল কুন্তল শেষ পর্যন্ত কিনা সমাজবিরোধীদের দক্ষতা প্রমাণের সিনেমা হয়ে গেল!‌ এমন সিনেমা নয়ের দশকের পাবলিক ‘‌হেব্বি’‌ খেত। কিন্তু এখন দর্শকের রুচি অনেক বদলে গেছে, পরিচালক বোধ হয় সেই খবরই রাখেননি। কেন যে এঁরা সিনেমা বানাতে চলে আসেন!‌ প্রোডিউসারই বা কেমন, এমন ছবিতে টাকা ঢালেন!‌ আর যদি করতেই হয়, সৌমিত্র চট্টোপাধ্যায়কে নিতে হবে!‌ তাঁকে না জড়ালেই চলছিল না?‌ আর সৌমিত্রবাবুও বোধ হয় চিত্রনাট্য শোনার সময় পাননি। বুঝে হোক, না বুঝে হোক, হয়ত হ্যাঁ বলে দিয়েছেন। শুটিং করতে গিয়ে নিশ্চয় টের পেয়েছেন। তখন হয়ত আর পিছিয়ে আসার রাস্তা ছিল না।
সত্যি বলছি, এমন উটকো পরিচালকের কাছে তেমন প্রত্যাশাও ছিল না। কিন্তু সৌমিত্রবাবুর কাছে তো ছিল। নিজের নামের ওজন বুঝতে তাঁর যে কেন এমন ভুল হয়!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 9 =

You might also like...

kashmir5

আমার কাশ্মীর, আমার কলকাতা

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk