Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

শচীনের নয়, এই লজ্জা সংসদের

By   /  December 22, 2017  /  No Comments

অজয় কুমার
সংসদ পন্ড করাটা যেন একটা নেশায় পরিণত হয়ে গেছে। লোকসভা, বিধানসভায় তো হল্লাবাজি হচ্ছেই। রাজ্যসভাও সেই আওতা থেকে বাদ পড়ছে না। তাঁরাও গলা চড়িয়ে হল্লাবাজি করছেন। বিভিন্ন দল কাদের রাজ্যসভায় পাঠাচ্ছে, সেটা ভাল করে ভেবে দেখার সময় এসেছে।
বিজেপি যখন বিরোধী বেঞ্চে ছিল, দিনের পর দিন সভা বানচাল করে দিয়েছে। এখন তারা শাসক পক্ষে। আর তাদের সেই অপকর্মটি এখন করে চলেছে বিরোধীরা। সেই তালিকায় কংগ্রেস যেমন আছে, তেমন বাম–‌তৃণমূলরাও আছে। সরকারের ওপর নানা বিষয়ে চাপ তৈরি করা যেতেই পারে, যুক্তি পরিসংখ্যান তুলে ধরে আক্রমণও চলতে পারে। কিন্তু রোজ রোজ সভা পন্ড করাটা সংসদীয় শিষ্টাচার নয়। ভাল বক্তৃতা দিয়ে টেক্কা দেওয়া নয়, চিৎকার করে টেক্কা দেওয়াটাই যেন নিয়ম হয়ে দাঁড়িয়েছে। মিডিয়াও এটাকে গ্লোরিফাই করে চলেছে। যেন বানচাল করে দেওয়াটাই কৃতিত্ব।

sachin
কোনও কোনও ইস্যুতে ওয়াক আউট হতেই পারে। কিন্তু রোজ ওয়েলে নেমে চিৎকার, হল্লাবাজি আর ওয়াক আউট কেন?‌ সংসদের মানকে কোথায় নামাচ্ছেন, সেটা ভেবে দেখেছেন?‌ বৃহস্পতিবার রাজ্যসভায় একটি বিল নিয়ে বলতে উঠেছিলেন শচীন তেন্ডুলকার। কিংবদন্তি এই ক্রিকেটার রাষ্ট্রপতির দ্বারা মনোনীত সদস্য। ইউ পি এ আমলেই শচীনকে রাজ্যসভায় মনোনীত করা হয়েছিল। শচীন সংসদে কম আসেন, এলেও সংসদীয় কাজে খুব একটা সক্রিয় নন। এবার তিনি আগে থেকেই নোটিশ দিয়েছিলেন খেলাধূলার একটি বিশেষ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছিলেন। কিন্তু তাঁর কথা শোনাই হল না। তিনি বলতে ওঠা মাত্রই চিৎকার। উপ রাষ্ট্রপতি বারবার আবেদন জানালেন শচীনের কথা শোনার জন্য। কিন্তু কে শোনে কার কথা!‌ সবাই মিলে হল্লাবাজির কপিটিশনে নেমে গেলেন। রাজ্যসভায় কোন সংস্কৃতির স্রোত বইছে, এই একদিনেই হাড়ে হাড়ে বুঝে গেলেন লিটল মাস্টার।
অনেক কাগজে হেডলাইন, শচীন বোল্ড। এটাও অর্বাচীনের মতোই ব্যাখ্যা। শচীন কেন বোল্ড আউট হতে যাবেন?‌ তিনি তো শিষ্টাচার মেনেই বক্তৃতা করতে চেয়েছিলেন। যাঁরা চিৎকার করে পন্ড করলেন, এটা তাঁদের লজ্জা। অবশ্য এসব লজ্জা–‌টজ্জা ওই হল্লাবাজদের আছে বলে মনে হয় না। শচীনকে নয়, তাঁরা নিজেদের ও সংসদকে লজ্জিত করলেন। এইসব লোককে যারা রাজ্যসভায় পাঠায়, তাঁরা রাজ্যসভার মর্যাদা সম্পর্কে কতটা শ্রদ্ধাশীল?‌

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four − 1 =

You might also like...

high court1

এরপরেও এই রায়কে জয় বলছেন!‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk