Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

গুজরাট থেকে বার্তা নিয়ে ঝাঁপাতে হবে রাহুলকে

By   /  December 29, 2017  /  No Comments

সুগত রায়মজুমদার
‌সম্প্রতি ভারতে সবচেয়ে বেশি আলোচিত ছিল গুজরাটের বিধানসভা নির্বাচন ঘিরে। কারণ, এই নির্বাচনকে ঘিরেই ছিল বিজেপি–‌র আগামীদিনের ভবিষ্যৎ এবং নরেন্দ্র মোদির মর্যাদার লড়াই। এ ছাড়া ছিল কংগ্রেসের অস্তিত্ব এবং কংগ্রেসের নতুন সভাপতি রাহুল গান্ধীর ভবিষ্যৎ। এ রাজ্যের নির্বাচনকে ঘিরে মিডিয়াগুলিতে ছিল সমীক্ষার লড়াই। লড়াইটা ছিল মূলত এন ডি টিভি, টাইমস নাউ, চাণক্য এবং এবিপি–‌র মধ্যে। ২০১৭–‌র আগস্ট, অক্টোবর এবং নভেম্বরে সমীক্ষাগুলি হয়েছিল। সব মাসেই সমীক্ষাগুলিতে বৈষম্য দেখা যাচ্ছিল। কোনও সময়ে কোথাও বিজেপি এগিয়ে তো কোথাও এগিয়ে কংগ্রেস। এরকম দোদুল্যমান কোনও রাজ্যের সমীক্ষায় হয় না।

modi, amit shah

গুজরাটে রাহুল হার্দিক প্যাটেলকে ঘিরে স্বপ্ন দেখেছেন। এই জায়গাতেই তিনি বেশ হতাশ হয়েছেন। দেশের তাবড় কংগ্রেস নেতারা মরিয়া হয়ে ঝাঁপিয়েছেন গুজরাট দখলের জন্য, কোনও কোনও সময় বিজেপি–‌র শীর্ষনেতারা ঝাঁপ ফেলেছিলেন গুজরাট দখল নিতে। বিজেপি–‌র ক্ষেত্রে একদিকে প্রতিষ্ঠান–‌বিরোধী ধাক্কা, আর একদিকে রাহুলকে ঘিরে তৈরি হচ্ছিল প্রত্যাশার জমি। এমনকি বিজেপি–‌র জোটসঙ্গী শিবসেনাও চাইছিল বিজেপি–‌র উচিত শিক্ষা হোক। নানা কারণে শিবসেনাও বিরক্ত ছিল বিজেপি–‌র ওপর। অক্টোবরের সমীক্ষায় কংগ্রেসকে অনেক জায়গায় এগিয়ে রেখেছিল সমীক্ষকরা। কিন্তু নভেম্বরের সমীক্ষায় বিজেপি এগিয়ে যাওযায় প্রত্যেকের মধ্যে নির্বাচনকে ঘিরে সংশয় তৈরি হয়েছিল। লড়াইটা হাড্ডাহাড্ডিই হয়েছে। কিন্তু কংগ্রেসকেও কেউ কেউ আশা করেছিল। ফল বেরোলে দেখা গেল উল্টো ফল। বিজেপি ৪৯ শতাংশ এবং কংগ্রেস ৪১ শতাংশ। আসন ৯৯ ও ৮০। সমীক্ষা ঠিকমতো হলে কিছুটা তফাত হতে পারে। তা বলে এতটা তফাত!‌ প্রশ্ন উঠতে লাগল নির্বাচনের ফল ঘিরে। তবে কি ফলে কোনও কৌশল হয়েছে?‌
সাধারণত সারা দেশে নির্বাচনকে ঘিরে কোনও গোলমাল, কোনও সঙ্ঘর্ষ দেখা যায় না। পশ্চিমবঙ্গ ছাড়া। তা হলে ফল উল্টে গেল কী করে?‌ রাহুল গান্ধী হয়তো এই ফলে খুশিই হয়েছেন। তিনি মনে মনে ভেবেছেন, আগামী লোকসভা নির্বাচনে এই ফল তাঁর পক্ষেই যাবে।

rahul gandhi3
সারা দেশের জনগণ নোটবন্দী ও জিএসটি–‌তে অর্থনতিকভাবে বেশ দুর্বল হয়েছেন। সমস্ত দাম আকাশছোঁয়া। দেশের বাজার জনগণের আয়ত্তের বাইরে। শিল্প সারা দেশেই প্রায় বিলুপ্ত। যা যা প্রতিশ্রুতি, তার অধিকাংশই রাখতে পারছে না বিজেপি। এ ছাড়া বিজেপি–‌র ঔদ্ধত্য জনগণ নিতে পারছে না। অতীতের বিজেপি সরকারকে অনেকে এখনও মনে করেন। বাজপেয়ীর সেই সরকার সম্পর্কে এখনও অনেকের মনে শ্রদ্ধা রয়েছে, এমনকী যাঁরা বিজেপির বিরোধী, তাঁদের মনেও। কিন্তু পুরনো বিজেপি নেতারা এখন ব্রাত্য এই সরকারে। তাঁদের দীর্ঘশ্বাস পড়ছে অহরহ এই সরকারের ওপর। সম্প্রতি স্পেকট্রাম কেলেঙ্কারিতে ১ লক্ষ ৭৬ হাজার কোটি টাকার দুর্নীতিতে অভিযুক্ত প্রাক্তন টেলিকম মন্ত্রী এ রাজা ও কানিমোঝি–‌সহ আরও ১৭ জন সিবিআই তদন্তে বেকসুর খালাস। সিবিআই প্রধানমন্ত্রীর আয়ত্তেই পড়ে। দিন দিন মানুষ সিবিআইয়ের ওপর বিরক্ত ও আস্থা হারাচ্ছেন। তবে কি তামিলনাড়ুতে ডিএমকে–‌কে পাশে পেতেই এই ছাড় দেওয়া? কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে নিজেদের ইচ্ছেমতো পরিচালনা করার অভিযোগ ক্রমশ জোরালো হচ্ছে।‌ এ ছাড়াও বিজেপি–‌র এক নেতা অনন্ত হেগড়ে সম্প্রতি বলেছেন, আমরা এসেছি সংবিধান পরিবর্তন করতে। এরপরেও তিনি বহাল তবিয়তেই আছেন। দল থেকে কোনওরকম ব্যবস্থা নেওয়া হয়েছে, এমনটা শোনা যায়নি। মানুষ ক্রমশ আস্থা হারাচ্ছে। জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে বিজেপি–‌কে এবার হয়তো দেশ শাসন ছাড়তে হতে পারে পরবর্তী ২০১৯–‌এর নির্বাচনে। বিজেপি–‌র অনেক নেতাই হয়ত এই অশনি সংকেত টের পাচ্ছেন।
তবে বিজেপি–‌কে হারাতে রাহুল গান্ধীকে আরও সক্রিয় হতে হবে। তিনি যে মাঝেমধ্যে খামখেয়ালি হয়ে কোথাও অন্তর্ধান হন হতাশায়, সেটি করলে চলবে না। তাঁর কাছে এটা একটা বিরাট সুযোগ বিজেপি–‌কে গদিচ্যুত করা। রাজ্যে রাজ্যে গড়ে তুলতে হবে বিকল্প জোট। তিনি যদি সত্যিই রাজনীতিতে আরও বেশি করে মনোযোগী হয়ে দেশবাসীর পাশে দাঁড়ানোর জন্য প্রত্যেক রাজ্যে গিয়ে নিজের জনপ্রিয়তা ও আস্থা অর্জনের চেষ্টা করেন, তা হলে পরবর্তী লোকসভা নির্বাচনের পর জনগণ তাঁকেই অভিষিক্ত হতে দেখবে দেশের প্রধান হিসেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =

You might also like...

sony norde

সোনি, প্লিজ মাঠে অন্তত আসুন

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk