Loading...
You are here:  Home  >  কলকাতা  >  Current Article

মেয়েকে লেখা সৌমিত্রর ২ চিঠি

By   /  January 23, 2018  /  No Comments

১৯ জানুয়ারি ছিল সৌমিত্র চট্টোপাধ্যায়ের ৮৪ তম জন্মদিন। অ্যাকাডেমিতে মনোজ্ঞ এক অনুষ্ঠান। সৌমিত্রর মেয়ে পৌলমী তখন একেবারেই ছোট। আউটডোর লোকেশন থেকে দুটি চিঠি লিখেছিলেন মেয়েকে। সেই চিঠি দুটি পাঠ করলেন মেয়ে পৌলমী। বেঙ্গল টাইমসে সেই দুটি চিঠি।

###########

১১ বছর বয়সে মেয়েকে লেখা চিঠি-

soumitra2
আজ দুপুরে মাইল দু তিন দূরে গঙ্গার ধারে শুটিং করছিলাম। ভীষণ বৃষ্টি এসে সব পণ্ড হয়ে গেল। ভিজে চুপসে হেঁটে হেঁটে ফিরে এলাম। রাস্তায় এঁটেল মাটির কাদা। হাজার খানেক লোক হাঁটছে আর কত যে আছাড় খাচ্ছে ঠিক নেই। এখানে তোমাদের ছেড়ে এসে থাকতে আমার যে খুব মন কেমন করে তা তো বুঝতেই পারছ। কিন্তু মানুষকে তো কাজ করতেই হবে। কাজ করার মতো আনন্দের কিছু নেই। আজকাল তোমাদের ছেড়ে এলেও আমার ততকিছু উদ্বেগ লাগে না। তুমিও তো এখন বড় হয়ে যাচ্ছ। দরকার হলে দাদা, মামণির মত তুমিও সবকিছু দেখাশোনা করতে পার। অন্তত নিজের কাজগুলো, নিজের পড়াশোনা নিজেই করতে পার। বড় হওয়াটা যেমন ভীষণ মজার তেমন দায়িত্বেরও। বড় হলে নিজের ভাল মন্দ নিজেই বুঝতে শিখতে হয়। আর যে আরও বড় হয় সে নিজের সঙ্গে সঙ্গে আরও অনেকের ভাল মন্দ বুঝতে শেখে। তুমি যে তেমন করেই বড় হবে সে বিশ্বাস আমার তোমার ওপর আছে। আমার কেবল মনে হয় আমার ছেলে–‌ মেয়েদের কার কত টাকা হল, পয়সা হল, নাম হল খ্যাতি কি হল, তার চাইতে আমি ঢের বেশি সুখী হব, যদি দেখি আমার ছেলে মেয়ে মানুষের মতো মানুষ হয়েছে। তারা অলস নয়, অকর্মণ্য নয়, অগোছালো নয়। তারা মিথ্যে বলে না, খারাপ কাজ করে না, বাইরের চাকচিক্য না করে তারা সত্যি সত্যিই পরিষ্কার পরিচ্ছন্ন। তারা অযথা ভয় পায় না, কারণ ভয় পাবার মত কাজ তারা করে না। তুমি তোমার দাদা নিশ্চই তেমনি সহজ, সরল, নির্ভীক সত্যাশ্রয়ী মানুষ হবে এমন বিশ্বাস আমার আছে।

poulomi

###########

২ নং চিঠি। ১৩ বছর বয়সে মেয়েকে লেখা-
কিন্তু মামণি তোমাকে আমরা কত ভালবাসি সেইটা শুধু জানাব বলে চিঠিটা আমি লিখছি না। তা তো তুমি জানোই। তুমি তো জানো তোমার দাদা, তোমার মামণি, তোমার বাপি তোমায় কত ভালবাসে। এই চিঠিটা তোমায় লিখছি, তোমার বড় হওয়ার কতকগুলো দায়িত্ব আরও একবার তোমায় মনে করিয়ে দেব বলে। বড় হওয়া মানে যে শুধু শরীরটা বড় হয়ে গেল সেইটার দায় দায়িত্ব নেওয়া নয়। বড় হওয়ার মানে মনটাকেও বড় করে নেওয়া। বড় ভাব, বড় সুখ, বড় বুদ্ধি, বড় কল্পনা, বড় ত্যাগ, বড় ধৈর্য, বড় মমতা, বড় ভালবাসার মধ্যে মনটাকে নিয়ে যাওয়াই তো বড় হওয়া। আর ছোট কিছু থাকবে না। ছোট চিন্তা, ছোট চাওয়া, ছোট দুঃখ আর এখন থেকে তোমার মনে তৃপ্তি পাবে না। সব ক্ষুদ্রতার সীমা কাটিয়ে তোমার মন বড় জীবন বড় সত্যকে খুঁজতে বেরোক -আজ তোমাকে এই আশীর্বাদ করছি।

(‌এই অনুষ্ঠানে অনেকেই থাকতে পারেননি। তাঁদের জন্য সেই অনুষ্ঠানে হাজির থাকা দিকপাল মানুষদের শ্রদ্ধার্ঘ্য। আপনাদের কাছে পৌঁছে দেবে একমাত্র বেঙ্গল টাইমস। অপর্ণা সেন থেকে কৌশিক সেন, দেবশঙ্কর হালদার থেকে স্বয়ং সৌমিত্র চট্টোপাধ্যায়, কে কী বললেন?‌ চোখ রাখুন বেঙ্গল টাইমসের বিভিন্ন প্রতিবেদনে।)‌

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 15 =

You might also like...

pather pachali4

অপু থেকে হরিহর, হরিহর থেকে অপু

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk