Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

সিকিমের অচেনা ঠিকানা ছায়াতল

By   /  May 11, 2018  /  No Comments

সৌরভ নায়েক

এবার ঘুরে নেওয়া যাক পশ্চিম সিকিমের ছোট্ট একটা গ্রামে…… নাম “ছায়াতাল”। শ্রীজুংগার মুর্তির পাদদেশে একটি লেককে কেন্দ্র করে গড়ে ওঠা একটা আদি জনপদ। লেকের নাম অনুসারেই এই জায়গার নাম। নিচে হি-বাজার থেকে শুরু করে পাহাড়ের ঢালুতে এর অবস্থান। সকালে দেখতে পাবেন স্থানীয় মানুষের জীবনযাত্রা, ফুলের মতো বাচ্চাদের স্কুলে যাওয়া। কাঞ্চনজঙ্ঘার কোলে বেড়ে ওঠা মানুষ গুলোর মনটাও পাহাড়ের মতই বিশাল।
এবার সবার আগে যে প্রশ্নটা জাগে—
কীভাবে যাব?

নিউ জলপাইগুড়ি অথবা বাগডোগড়া থেকে রিজার্ভ গাড়িতে সময় লাগে ৪:৩০ – ৫ ঘণ্টা। এছাড়াও শেয়ার গাড়িতে শিলিগুড়ি বাসস্ট্যান্ড থেকে জোরথাং পর্যন্ত এসে এই স্ট্যান্ড থেকে হি-পাতালের গাড়িতে সরাসরি আসা যায়। অথবা ডেন্টাম / হি-বাজার পর্যন্ত এসে লোকাল ট্যাক্সি নিয়েও পোঁছানো যায়। যাওয়ার সময় রাস্তায় পড়বে জোরথাং, সোরেং বাজার, কালুক, বারমিয়োক।

chhayatal1

কী কী দেখবেন?

ছায়াতাল লেক, রবীন্দ্র স্মৃতি বাংলো, হি ওয়াটার গার্ডেন, সিংসর ব্রিজ, ডেন্তাম ভ্যালি , উত্তরে ভ্যালি, এলপাইন চিজ ফ্যাক্টরি, ট্রাউট ফিশ রেয়ারিং সেন্টার, রিশম মনাস্ট্রি, রিনচেনপং মনাস্ট্রি। ছায়াতাল হেরিটেজ হোমস্টে থেকে কয়েক পা উঠলেই পেয়ে যাবেন বার্সে রডোডেন্ড্রন স্যাংচুয়ারির রেডপান্ডা গেট। সেখানে চাইলে জংলে কিছুটা ঘোরাঘুরি করা যায় অথবা একটা জাংগলট্রেকিং করে নেওয়া যায়।

পশ্চিম সিকিম এর ওখরে, হিলে-ভার্সে, বুরিয়াখোপ এবং দক্ষিণের কিছু অংশ যেমন নামচি, রাভাংলা, কিটম পাখিরালয় ঘোরা যায় ছায়াতালকে কেন্দ্র করে।
এছাড়াও এখান থেকে পেলিং মাত্র ২৮ কিমি। সঙ্গে যোগ করে নেওয়া যায় ইয়ুকসাম।

chhayatal2

কোথায় থাকবেন?

প্রায় ৭৫ বছরের পুরানো একটা তিব্বতি ধাঁচের বাড়ি যেটা এখন হোমস্টের রূপ নিয়েছে, নাম “ছায়াতাল হেরিটেজ হোমস্টে”, তবে বাইরে থেকে বোঝা মুশকিল যে, ভেতরের সমস্ত ব্যবস্থা আধুনিক মানের, আর এখান থেকে কাঞ্চনজঙ্ঘার রেঞ্জ গুলি খুবই ভাল দেখা যায়। চারিদিকে বড় এলাচ বাগান দিয়ে ঘেরা, গাছের ডালে এবং এদিক ওদিক ঘুরে বেড়ায় নানা রঙের নাম না জানা পাখি এবং প্রজাপতির দল। এছাড়াও খুজে পাবেন প্রচুর রঙিন অর্কিড। মার্চ-মে মাসে পাবেন লাল রঙের ফুলে ঢাকা রডোডেন্ড্রন গাছ। আর সেই পড়ে থাকা ফুল মাড়িয়েই পৌঁছতে হয় এখানে। গরম চায়ে চুমুক দিতে দিতে এই প্রাকৃতিক দৃশ্য দেখার মজাটাই আলাদা।
তবে বলে রাখা ভাল গাড়ি থেকে নেমে বেশ খানিকটা সিড়ি বেয়ে পৌঁছতে হয় এই হেরিটেজ হোমটি তে। তবে পৌঁছবার পর এখানকার মনোরম আবহাওয়া আপনার সমস্ত ক্লান্তি দূর করে দেবে।

সেই হোম স্টে বুকিংয়ের নম্বর

8017633239 / 9830133833

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − 4 =

You might also like...

facebook fake id2

সোশাল নয়, এ যেন অ্যান্টি সোশাল সাইট

Read More →
error: Content is protected !!
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk