Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

ট্যাক্সির নতুন ভাড়া:‌ একটু অন্যভাবেও ভাবা যেত

By   /  June 28, 2018  /  No Comments

ওপেন ফোরাম

‌‌সুমিত চক্রবর্তী

ট্যাক্সির ভাড়া যে বেড়েছে, এটা আমরা এতদিনে জেনে গেছি। কিন্তু বেড়ে কত হয়েছে, নতুন ভাড়ার ফর্মুলা কী, একবার জিজ্ঞেস করুন। ঠিকঠাক উত্তর পাওয়ার সম্ভাবনা খুবই কম। এমনকী গাড়ির চালকরাও ঠিকঠাক বলতে পারবেন বলে মনে হয় না। এর মধ্যে চারজন চালককে জিজ্ঞেস করেছি। মিনিমাম ভাড়া তিরিশ টাকা হয়েছে, এটা সবাই বলেছেন। কিন্তু তারপর কীভাবে বাড়ছে, এটা কেউই স্পষ্ট করে বলতে পারেননি। একটা চার্ট ধরিয়ে দিয়েছেন।

আমার প্রশ্ন, ভাড়া নিয়ে এত জটিল অঙ্ক কেন?‌ কেন একজন যাত্রী সহজে বুঝতে পারবেন না?‌ চার্ট ছাড়া ওই অঙ্কের সমাধান করতে বোধ হয় অঙ্কের অধ্যাপক হতে হবে। তাও ক্যালকুলেটর ছাড়া হবে কিনা, ঘোর সন্দেহ। সরকারের যাঁরা নীতি নির্ধারণ করেন, তাঁদের আসলে বাস বা ট্যাক্সিতে খুব একটা চড়তে হয় না। তাই এই সাধারণ সমস্যাগুলো সম্পর্কে তাঁরা একেবারেই ওয়াকিবহাল নন।

taxi5

ভাড়া বাড়াতেই হত। এটা শুধু চালকদের দাবি নয়, পরিস্থিতিরও দাবি। কিন্তু তার একটা সহজ–‌সরল ও বোধগম্য উপায় তো বের করা যেত। যাতে যাত্রীরা সহজে বুঝতে পারতেন। এমনকী চালকের মনেও কোনও প্রশ্ন থাকত না। ভাড়ার কাঠামো কী হতে পারত, আমার বিচার–‌বুদ্ধি অনুযায়ী তুলে ধরছি।

১)‌ মিনিমাম ভাড়া তিরিশ টাকা।
১)‌ পুরানো মিটারই থাকুক। কোনও সমস্যা নেই। বিল যদি পঞ্চাশ টাকার মধ্যে ওঠে, তার সঙ্গে ৫ টাকা যোগ হবে।
২)‌ বিল যদি ৫০ থেকে ১০০ টাকার মধ্যে হয়, তাহলে আরও ১০ টাকা যোগ হবে।
৩)‌ ১০০ থেকে ১৫০ টাকার ভেতর হলে, ১৫ টাকা যোগ হবে।
৪)‌ ১৫০ থেকে ২০০ টাকা হলে, ২০ টাকা যোগ হবে।
৫)‌ রাত নটার পর গাড়ি ধরলে ১০০ পর্যন্ত ১০ টাকা, তার বেশি হলে ২০ টাকা বাড়তি।

এতে যাত্রীদেরও সুবিধা হত। চালকদেরও সুবিধা হত। কিন্তু তার বদলে যে জটিল অঙ্ক তৈরি করা হয়েছে, তা আরও বিভ্রান্তি বাড়িয়ে দেবে।

নিজের মতামত বেঙ্গল টাইমসের ওপেন ফোরামে তুলে ধরলাম। জানি না, পরিবহন দপ্তরের কর্তারা এমনটা ভেবেছিলেন কিনা। যদি না ভেবে থাকেন, তাহলে পুনর্বিবেচনার আবেদন জানিয়ে রাখছি।
(‌ওপেন ফোরাম। পাঠকের মুক্তমঞ্চ। যে কোনও বিষয়ে আপনিও অভিযোগ জানাতে পারেন। বিকল্প প্রস্তাব বা পরামর্শ দিতে পারেন। আমরা আপনার সেই অভিযোগ/‌পরামর্শ/‌দাবি সংশ্লিষ্ট দপ্তরে পাঠিয়ে দেওয়ার চেষ্টা করব। )‌

bengaltimes.in@gmail.com

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − four =

You might also like...

tin chule5

কোলাহল থেকে দূরে, নির্জন এক পাহাড়ি গ্রাম

Read More →
error: Content is protected !!
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk