Loading...
You are here:  Home  >  খেলা  >  Current Article

ক্লাবের নাম মোহনবাগান

By   /  August 1, 2017  /  No Comments

মোহনবাগান ক্লাবের প্রতিষ্ঠা দিবস কবে ? সরকারি খাতায় তারিখটা ১৫ আগস্ট। আই এফ এ শিল্ড জিতে স্বাধীনতাকে একধাপ এগিয়ে দিয়েছিল সবুজ মেরুন। তাদের জন্মদিন ১৫ আগস্ট। অজানা সেই ইতিহাসে আলো ফেললেন ময়ূখ নস্কর ।।

প্রবল স্বদেশী আন্দোলনের যুগে বাংলায় অনুশীলন সমিতি, যুগান্তর দলের মতো একাধিক বিপ্লবী সংগঠন গড়ে উঠেছিল। এই সমস্ত সংগঠনের নীতি ছিল tit for tat. অত্যাচারী ব্রিটিশ শাসকদের দুনিয়া থেকে সরিয়ে দেওয়ার ব্রত নিয়েছিলেন তাঁরা। ব্রিটিশরাও তাঁদের সব নখ-দাঁত বের করে এই বিপ্লবীদের পিছু ধাওয়া করত। দ্বীপান্তরে পাঠাত, ফাঁসিতে ঝোলাত।
কিন্তু স্বদেশী যুগ শুরু হওয়ার আগেই, ব্রিটিশদের পাল্টা মার দেওয়ার অন্য একটা উপায় খুঁজে পেয়েছিল বাঙালি। সেই উপায়ের নাম ছিল ফুটবল। ফুটবল এমনই একটা খেলা যেখানে লাথি খেয়ে পাল্টা লাথি মারা যায়। এবং খেলার মাঠে, কালা নেটিভের লাথি খেয়েও মুখ বুজে সহ্য করা ছাড়া গোরা সাহেবদের কিছু করার থাকে না। পরাধীন ভারতে ব্রিটিশরা প্রথম পরাজয়ের স্বাদ পেয়েছিল কোনও বিপ্লবী দলের কাছে নয়, এক ফুটবল ক্লাবের কাছে। বুঝতেই পারছেন ক্লাবটির নাম কী?
ifa shield

ব্রিটিশ ভারতের রাজধানী কলকাতায় তখন একাধিক ক্লাব। বাগবাজারের এরিয়ান্স, শোভাবাজারের শোভাবাজার। কিন্তু সবার সব খ্যাতি একাই শুষে নিয়েছিল শ্যামবাজারের মোহনবাগান। কালে কালে যা শুধু কলকাতার নয় অখণ্ড বাংলার মুখ হয়ে ওঠে। ১৯১১-র সেই ঐতিহাসিক শিল্ড জয়ী দলে ঘটি,বাঙাল, ব্রাহ্মণ, খ্রিস্টান এমনকি উত্তরপ্রদেশের মানুষও ছিলেন। মুসলমানরাও মোহনবাগানের সেই জয়ে ব্যান্ড বাজিয়ে উৎসব করেছিলেন।

এই ক্লাবের সঙ্গে ইতিহাসের আশ্চর্য সমাপতন। ক্লাবের সাফল্যের সঙ্গে জড়িয়ে আছে নানা মিথ। যে বছর ক্লাব প্রথম আই এফ এ শিল্ড জিতল সেই ১৯১১ সালে বঙ্গভঙ্গের সিদ্ধান্ত রদ করতে বাধ্য হয় ব্রিটিশ। কলকাতা থেকে রাজধানী স্থানান্তরিত হয় দিল্লিতে। ক্লাবের অন্ধ ভক্তরা বলেন, মোহনবাগানের ওই জয়ের পর যে উদ্দীপনার সৃষ্টি হয়েছিল, তাতে ব্রিটিশরা বুঝেছিল কলকাতা থেকে রাজত্ব চালানো আর সম্ভব নয়।
mohun bagan5
সেই ঐতিহাসিক শিল্ড জয়ের পর, এক সমর্থক নাকি ফোর্ট উইলয়ামের মাথায় উড্ডীন ইউনিয়ন জ্যাকটিকে দেখিয়ে বলেছিল, ‘শিল্ড তো জিতলে, ওটাকে নামাবে কবে?’ উত্তর এসেছিল, ‘যেদিন আবার শিল্ড জিতব সেদিন।‘ কাকতালীয় হলেও মোহনবাগান দ্বিতীয়বার শিল্ড জিতল ১৯৪৭ সালে, আর সেই বছরেই স্বাধীন হল দেশ।
বলা বাহুল্য ক্লাবের প্রতিষ্ঠা দিবস ১৫ আগস্ট। সাল ১৮৮৯।

amazon-greatindiansale-strip

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − four =

You might also like...

national flag

একটি তারিখের আড়ালে

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk